শ্বশুর বাড়ির লোকজন যদি আমাকে মেনে না নেয় তাহলে কী করণীয়?

প্রশ্ন: আমার শ্বশুর বাড়ির লোক যদি আমাকে মেনে না নেয় তাহলে আমি কী আমল করলে তাদের মন গলবে? বা কি করলে তাদের মনে দয়া সৃষ্টি হবে এবং আমাকে মেনে নিবে?

উত্তর: 
আপনার স্বামী যদি আপনাকে ভালোবাসে এবং আপনার প্রতি ভালো আচরণ করে তাহলে আল্লাহর শুকরিয়া আদায় করুন। আর তার পরিবারের লোকজনের উচিৎ, আপনার স্বামীর পছন্দকে মূল্যায়ন করে আপনাকে মেনে নেয়া। কোন ভাবেই বিনা অপরাধে আপনার প্রতি অসম্মান প্রদর্শন বা খারাপ আচরণ করা তাদের জন্য বৈধ নয়। এটি নি:সন্দেহে চরম অন্যায় এবং ইসলাম ও সামাজিক উভয় দৃষ্টিতে অগ্রহণযোগ্য।
যাহোক, আপনি যথাসম্ভব ধৈর্যের পরিচয় দিন এবং সবার সাথে উত্তম আচরণ করুন। সেই সাথে আন্তরিক সেবা, সুন্দর আচার-আচরণ ও নরম কথার সৌরভ ছড়িয়ে তাদের মন জয় করার চেষ্টা করুন এবং নিভৃতে তাদের অন্তর পরিবর্তনের জন্য আল্লাহর কাছে দুআ। হয়ত তিনি এতে তাদের অন্তর পরিবর্তন করে দিবেন।

সব কিছু করার পরও তারা যদি আপনার সাথে অন্যায় আচরণ করে তাহলে আপনার অধিকার আছে, স্বামীর কাছে এর প্রতিকার চাওয়ার। এমনকি আপনি ইচ্ছা করলে তার পরিবার থেকে আলাদা থাকার কথাও বলতে পারেন। কারণ স্বামীর পরিবার কর্তৃক স্ত্রীর উপর কোন ধরণের অন্যায় আচরণ ইসলাম, সামাজিক দৃষ্টিকোণ এবং রাষ্ট্রীয় আইনে অপরাধ।

আল্লাহ আপনাকে হেফাজত করুন। আমীন।
🔸🔹🔸🔹🔸🔹🔸
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব