সালাতে মহিলাদের শরীরের কতটুকু ঢাকা ফরজ? দু পায়ের পিঠও কি ঢাকতে হবে?

প্রশ্ন: সালাতে মহিলাদের শরীরের কতটুকু ঢাকা ফরজ? দু পায়ের পিঠও কি ঢাকতে হবে?
উত্তর:
একজন মহিলা সালাত শুরু করার আগেই তার মুখ মণ্ডল ও দু হাতের কব্জি ছাড়া মাথা থেকে পা পর্যন্ত (দু পায়ের পিঠ সহ) সারা শরীর ভালোভাবে আবৃত করবে। পরপুরুষ না থাকলে মুখ মণ্ডল ও দু হাতের কব্জি খুলে রাখা জায়েয রয়েছে কিন্তু পরপুরুষের উপস্থিতে এগুলোও ঢাকা অপরিহার্য।
🔹 দু পায়ের পাতা/পিঠ ঢাকা কি জরুরি?

এ ব্যাপারে বিজ্ঞ ওলামাদের মাঝে দ্বিমত রয়েছে। তবে হাদীসের আলোকে দু পায়ের পিঠ ঢাকা অধিক অগ্রাধিকারযোগ্য মত। এ ব্যাপারে হাদীস হল:
ﻋﻦ ﺃﻡ ﺳﻠﻤﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﺃﻧﻬﺎ ﺳﺄﻟﺖ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ﺃﺗﺼﻠﻲ ﺍﻟﻤﺮﺃﺓ ﻓﻲ ﺩﺭﻉ ﻭﺧﻤﺎﺭ ﻟﻴﺲ ﻋﻠﻴﻬﺎ ﺇﺯﺍﺭ ؟ ﻗﺎﻝ : ﺇِﺫَﺍ ﻛَﺎﻥَ ﺍﻟﺪِّﺭْﻉُ ﺳَﺎﺑِﻐًﺎ ﻳُﻐَﻄِّﻲ ﻇُﻬُﻮﺭَ ﻗَﺪَﻣَﻴْﻬَﺎ
উম্মে সালামা রা. বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করলাম, কোন মহিলা কি কেবল একটি লম্বা ঝুলওয়ালা জামা ও একটি ওড়না পড়ে নামায পড়তে পারে যদি তার পরনে লুঙ্গী (কোমর থেকে নিম্নাংশের দিকে ঝুলিয়ে পড়ার মত কাপড়) না থাকে?
তিনি বলেন, “যদি উক্ত লম্বা জামাটি তার দুপায়ের পিঠদ্বয় ঢাকে (তাহলে এই পোশাকে সালাত আদায় করতে পারে)।”
[সুনান আবু দাউদ, হা/৬৪০]

◈ ইমাম নওবী রহ. আল খুলাসাহ ও আল মাজমু গ্রন্থে বলেন, এর সনদ ﺟﻴﺪ ভালো।
◈ ইবনুল আরাবী তার আহকামুল কুরআন গ্রন্থে বলেন, এর সনদ ﺛﺎﺑﺖ -প্রমাণিত।
তবে ইমাম আলবানী রহ. সহ অনেক মুহাদ্দিস বলেন, এই হাদীসটি মারফু সূত্রে সহীহ নয়। বরং মাউকুফ সূত্রে সহীহ। অর্থাৎ এটি উম্মে সালামা রা. এর বক্তব্য; রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বক্তব্য নয়।
সুতরাং
যারা বলেন যে, উক্ত হাদীসটি মারফু তথা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বক্তব্য তাদের মতে দু পায়ের পিঠ ঢাকা ফরজ।
আর যারা বলেন, এটি মাউকুফ তথা উম্মে সালামা রা. এর বক্তব্য-রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বক্তব্য নয় তাদের মতে দু পায়ের পিঠ ঢাকা ফরজ নয়।
যাহোক, মতবিরোধ থেকে বাঁচার স্বার্থে দু পায়ের পিঠ না ঢাকার চেয়ে ঢাকাই বেশি নিরাপদ। তাই নামাযে মহিলাদের দু পায়ের পিঠ ঢাকতে হবে-এটাই সবেচেয়ে নিরাপদ ও অধিক নির্ভরযোগ্য কথা ইনশাআল্লাহ।

☑ জরুরি জ্ঞাতব্য:

আমাদের দেশে অনেক মহিলা ওড়না, জামা আর পায়জামা পরে সালাত আদায় করে। কিন্তু এতে তার দু পায়ের পিঠ খোলা থাকে। সুতরাং এ সমস্যার সমাধান কল্পে এর সাথে পা মোজাও পরিধান করা উচিৎ যেন, দু পায়ের পিঠ ঢাকা থাকে। অন্যথায় মেক্সি, বোরকা বা এমন লম্বা জমা পরিধান করে সালাত আদায় করা উচিৎ, যেন তা সারা শরীর আবৃত করার পাশাপাশি দুপায়ে পিঠও ঢেকে দেয়। আল্লাহু আলাম।
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, KSA.