কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

মহিলাদের কৃত্রিম নখ, আইলেশ ও কালারড লেন্স ব্যবহারের বিধান এবং হিন্দু বিয়েতে উপহার দেয়ার বিধান

প্রশ্ন-১: মহিলাদের কৃত্রিম নখ, আইলেশ (চোখের পাপড়ি) ও কালারড লেন্স ব্যবহারের ব্যাপারে ইসলাম কি বলে?

উত্তর:
এ ব্যাপারে সৌদি স্থায়ী ফতোয়া কমিটির ফতোয়া:
“لا يجوز استخدام الأظافر الصناعية، والرموش المستعارة، والعدسات الملونة، لما فيها من الضرر على محالها من الجسم، ولما فيها أيضا من الغش والخداع، وتغيير خلق الله” انتهى.
“কৃত্রিম নখ, আইলেশ (চোখের পাপড়ি) ও কালারড লেন্স পরা জায়েজ নয়। কারণ এতে শরীরের ক্ষয়-ক্ষতি হয়। এছাড়াও এতে ধোঁকা ও প্রতারণার পাশাপাশি রয়েছে আল্লাহর সৃষ্টিকে পরিবর্তন।”
আল্লাহু আলাম।
—————–
প্রশ্ন-২: হিন্দু বিয়েতে গিফট দিতে চাই? এ ব্যাপারে ইসলাম কী বলে?
উত্তর:
ইসলামের উদারতা ও সৌন্দর্যে মুগ্ধ করার উদ্দেশ্যে অমুসলিমদের সাথে সুসম্পর্ক বজায় রাখা এবং উপহার লেনদেন করায় কোনও আপত্তি নেই- যদি সে মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ, ষড়যন্ত্র ও শত্রুতায় লিপ্ত না হয় বা ইসলামের শত্রুদেরকে সাহায্য-সহযোগিতা না করে। তা’আলা বলেন,
لَّا يَنْهَاكُمُ اللَّـهُ عَنِ الَّذِينَ لَمْ يُقَاتِلُوكُمْ فِي الدِّينِ وَلَمْ يُخْرِجُوكُم مِّن دِيَارِكُمْ أَن تَبَرُّوهُمْ وَتُقْسِطُوا إِلَيْهِمْ ۚ إِنَّ اللَّـهَ يُحِبُّ الْمُقْسِطِينَ
“দ্বীন-ইসলামের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে লড়াই করেনি এবং তোমাদেরকে দেশ থেকে বহিষ্কৃত করেনি, তাদের প্রতি সদাচরণ ও ইনসাফ করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করেন না। নিশ্চয় আল্লাহ ইনসাফকারীদেরকে ভালবাসেন।” (সূরা মুমতাহিনা: ৮)
▬▬▬▬◯◍◯▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
(লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়)।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।

Share This Post