সৎ চাচা মাহরাম পুরুষের অন্তর্ভুক্ত

প্রশ্ন: বাবার সৎ ভাইয়ের সাথে কি দেখা দেওয়া যাবে? তিনি তো সৎ চাচা। (অর্থাৎ আমার দাদার দুই বিয়ে হয়েছিল। তিনি তার প্রথম স্ত্রীর ছেলে।)
▬▬▬▬▬▬▬✿◈✿▬▬▬▬▬▬▬

উত্তর: হ্যাঁ, আপনার পিতার সৎ ভাই (আপনার সৎ চাচা)-এর সাথে আপনার পর্দা রক্ষা করা আবশ্যক নয়। বরং স্বাভাবিকভাবেই তার সাথে দেখা-সাক্ষাত করা জায়েজ। কেননা তিনি আপনার জন্য মাহরাম (বিয়ে নিষিদ্ধ)।
মনে রাখতে হবে, এক জন মহিলার জন্য তার দাদার সকল ছেলেই মাহরাম চাই তারা এক মায়ের সন্তান হোক বা একাধিক মায়ের। তারা সকলেই তার চাচা। সৎ চাচাও আপন চাচার মতই পিতৃতুল্য আর সে তাদের কন্যা তুল্য। সুতরাং তাদের মাঝে দেখা-সাক্ষাত করা জায়েজ; পর্দা করা আবশ্যক নয়।
মহান আল্লাহ ভাইয়ের কন্যাদেরকে (ভাতিজিদেরকে) বিয়ে করা চিরতরে হারাম ঘোষণা করেছেন। তিনি বলেন,
حُرِّمَتْ عَلَيْكُمْ أُمَّهَاتُكُمْ وَبَنَاتُكُمْ وَأَخَوَاتُكُمْ وَعَمَّاتُكُمْ وَخَالَاتُكُمْ وَبَنَاتُ الْأَخِ وَبَنَاتُ الْأُخْتِ
“তোমাদের জন্যে হারাম করা হয়েছে তোমাদের মাদেরকে, তোমাদের কন্যাদেরকে, তোমাদের বোনদেরকে, তোমাদের ফুফুদেরকে, তোমাদের খালাদেরকে, তোমাদের ভাইয়ের কন্যাদেরকে, তোমাদের বোনের কন্যাদেরকে…।” [সূরা নিসা: ২৩]

হাদিসে আছে,
عَمَّ الرَّجُلِ صِنْوُ أَبِيهِ
“চাচা পিতার অনুরূপ।” [সহীহ মুসলিম (ইসলামিক ফাউন্ডেশন), অধ্যায়: ১৩/ জাকাত, হা/২১৪৯]

মোটকথা, আপন চাচা হোক অথবা সৎ চাচা হোক তারা আপনার মাহরাম (বিয়ে নিষিদ্ধ) পুরুষদের অন্তর্ভুক্ত। সুতরাং আপনার জন্য আপনার উক্ত সৎ চাচার সাথে পর্দা বিহীন ভাবে দেখা-সাক্ষাৎ করা জায়েজ আছে। আল্লাহু আলাম।

▬▬▬▬✿◈✿▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।