বাড়িতে স্বামী-সন্তানদের সামনে পর্দা

প্রশ্ন: আমি পরিপূর্ণ পর্দা করার চেষ্টা করছি আল হামদুলিল্লাহ। আমার ঘরে স্বামী ছাড়া অন্য কোন নন মাহরাম থাকে না। আমার মেয়ে তিনজন আর ছেলে একজন -যার বয়স দু বছর মাত্র। আমি বাসায় মাথায় কাপড় দেই না। এতে কি আমার গুনাহ হচ্ছে?

উত্তর:
আপনি পরিপূর্ণ পর্দা করার চেষ্টা করছেন-এ জন্য আপনাকে অভিনন্দন জানাচ্ছি। দুআ করি, তিনি যেন আপনাকে এ পথে টিকে থাকতে সাহায্য করেন। আমীন।

আপনি বাড়িতে থাকা কালীন যদি কোন নন মাহরাম পুরুষ আপনাকে না দেখে তাহলে মাথায় কাপড় না দিলেও তাতে কোন গুনাহ নেই। অর্থাৎ স্বামী ছাড়াও নিজের সন্তান-সন্ততি, ভাই, ভায়ের ছেলে, বোনের ছেলে, দাদা, চাচা, শ্বশুর ইত্যাদি ব্যক্তিদের সামনে পর্দা করা আবশ্যক নয়। তবে এদের সামনে যথাসম্ভব শালীন পোশাক পরিধান কর করে চলাফেরা করতে হবে। এরা ছাড়া পর পুরুষের সামনে অবশ্যই পর্দা করতে হবে। কেননা তা আল্লাহর পক্ষ থেকে অবধারিত ফরয। আল্লাহ তাআলা বলেন:
وَلَا يُبْدِينَ زِينَتَهُنَّ إِلَّا لِبُعُولَتِهِنَّ أَوْ آبَائِهِنَّ أَوْ آبَاءِ بُعُولَتِهِنَّ أَوْ أَبْنَائِهِنَّ أَوْ أَبْنَاءِ بُعُولَتِهِنَّ أَوْ إِخْوَانِهِنَّ أَوْ بَنِي إِخْوَانِهِنَّ أَوْ بَنِي أَخَوَاتِهِنَّ أَوْ نِسَائِهِنَّ أَوْ مَا مَلَكَتْ أَيْمَانُهُنَّ أَوِ التَّابِعِينَ غَيْرِ أُولِي الْإِرْبَةِ مِنَ الرِّجَالِ أَوِ الطِّفْلِ الَّذِينَ لَمْ يَظْهَرُوا عَلَىٰ عَوْرَاتِ النِّسَاءِ ۖ وَلَا يَضْرِبْنَ بِأَرْجُلِهِنَّ لِيُعْلَمَ مَا يُخْفِينَ مِن زِينَتِهِنَّ ۚ وَتُوبُوا إِلَى اللَّـهِ جَمِيعًا أَيُّهَ الْمُؤْمِنُونَ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
“তারা যেন (মহিলাগণ) তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভ্রাতুষ্পুত্র, ভগ্নি পুত্র, স্ত্রী লোক অধিকারভুক্ত দাসী, যৌনকামনামুক্ত পুরুষ ও বালক- যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো আছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে, তারা যেন তাদের গোপন সাজ-সজ্জা প্রকাশ করার জন্য জোরে পাদচারণা না করে। মুমিনগণ, তোমরা সবাই আল্লাহর সামনে তওবা কর, যাতে তোমরা সফলকাম হও।” (সূরা নূর: ৩১)

▬▬▬▬✪✪✪▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব