কাউকে নির্দিষ্টভাবে শহিদ বলা জায়েজ নাই

আল্লাহ এবং তাঁর রসুল যাদেরকে নির্দিষ্টভাবে শহিদ হিসেবে আখ্যায়িত করেছেন তাদেরকে ছাড়া আর কোন মানুষকে নির্দিষ্ট করে শহিদ বলা জায়েজ নাই। সে যেই হোক না কেন। এমনকি জিহাদে কাফেরদের সাথে যুদ্ধ করতে করতে মারা গেলেও তাদেরকে নির্দিষ্টভাবে শহিদ বলা বৈধ নয় যে, উমুক, উমুক শহিদ। কারণ আমি-আপনি জানি না সে কী নিয়তে জিহাদ করেছে। আল্লাহর দ্বীনের জন্য নাকি মানুষ তাকে বীর যোদ্ধা বা সহাসী মুজাহিদ বলবে সে জন্য। তবে কোনও ব্যক্তির বাহ্যিক অবস্থার প্রতি সুধারণা রেখে তা জন্য দুআ করা যাবে যে, আল্লাহ তাকে শহিদ হিসেবে কবুল করুন। অথবা আশা করা যায়, যে সে আখিরাতে শহিদি মর্যাদা লাভ করবে। অথবা আমভাবে বলা যাবে যে, যারা আল্লাহর পথে যুদ্ধ করতে তারা শহিদ. যারা এই এই করবে তারা শহিদ। কিন্তু নাম ধরে নির্দিষ্টভাবে নয়।

ইমাম বুখারি এভাবে একটি অধ্যায় রচনা করেছেন যে,
باب لا يقال: فلان شهيد
”একথা বলা যাবে না যে, অমুক ব্যক্তি শহিদ।”

ইবনে হাজার আসকালানি রাহ. বলেন,

: أي على سبيل القطع بذلك إلا إن كان بالوحي، وكأنه أشار إلى حديث عمر أنه خطب فقال: تقولون في مغازيكم فلان شهيد ومات فلان شهيداً ولعله قد يكون قد أوقر راحلته. ألا لا تقولوا ذلكم ولكن قولوا كما قال رسول الله صلى الله عليه وسلم: من مات في سبيل الله أو قتل فهو شهيد. وهو حديث حسن أخرجه أحمد وسعيد بن منصور وغيرهما من طريق محمد بن سيرين … وعلى هذا فالمراد النهي عن تعيين وصف واحد بعينه بأنه شهيد، بل يجوز أن يقال ذلك على طريق الإجمال. انتهى

অর্থাৎ ওহির মাধ্যমে অবগত হওয়া ব্যতীত অকাট্য ভাবে কারও জন্য শহিদ হওয়ার ফায়সালা দেওয়া যাবে না। তিনি (ইমাম বুখারি রাহ.) সম্ভবত উমর রা. এর একটি ভাষণের দিকে ইংগিত করেছেন। তিনি বলেছেন, “তোমরা যুদ্ধ ক্ষেত্রে বলে থাক, অমুক ব্যক্তি শহিদ, অমুক ব্যক্তি শহিদ হয়ে মৃত্যু বরণ করেছে। কিন্তু হতে পারে সে তার বাহনে আরোহন করেছে, ব্যবসার উদ্দেশ্যে।

খবরদার! এভাবে বলো না বরং তোমরা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মতো বল যে, “যে ব্যক্তি আল্লাহর রাস্তায় মৃত্যু বরণ করল অথবা জীবন দিল সে শহিদ।” [মুসনাদ আহমদ-হাসান]
এ কথার ভিত্তিতে ইমাম বুখারির অনুচ্ছেদ দ্বারা উদ্দেশ্য হল, কাউকে নির্দিষ্টভাবে শহিদ উপাধিতে ভূষিত করা নিষিদ্ধ। তবে অনির্দিষ্টভাবে তা বলা জায়েজ।” [ফাতহুল বারি ৬/৯০]

✪ আল্লামা মুহাম্মদ বিন সালেহ আল উসাইমিন রাহ. বলেন,

أن تقيد الشهادة بشخص معين مثل أن تقول لشخص بعينه: “إنه شهيد”، فهذا لا يجوز إلا لمن شهد له النبي صلى الله عليه وسلم أو اتفقت الأمة على الشهادة له بذلك، وقد ترجم البخاري -رحمه الله- لهذا بقوله: “باب لا يقال: فلان شهيد”

“কোন নির্দিষ্ট ব্যক্তিকে বিশেষভাবে শহিদ হিসেবে আখ্যায়িত করা-যেমন: এ কথা বলা যে, উমুক ব্যক্তি শহিদ-এটা নাজায়েজ। তবে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যার শহিদ হওয়ার ব্যাপারে সাক্ষ্য দিয়েছেন অথবা সমগ্র উম্মত যার শহিদ হওয়ার ব্যাপারে ঐকমত্যে উপনীত হয়েছে তার বিষয়টি ভিন্ন। আর তাই তো ইমাম বুখারি অনুচ্ছেদ রচনা করেছেন বলেছেন: باب لا يقال: فلان شهيد “অনুচ্ছেদ: এ কথা বলা যাবে না যে, উমুক ব্যক্তি শহিদ।”

✪ তিনি এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি আরও বলেছেন,

ولأننا لو شهدنا لأحد بعينه أنه شهيد لزم من تلك الشهادة أن نشهد له بالجنة، وهذا خلاف ما كان عليه أهل السنة، فإنهم لا يشهدون بالجنة إلا لمن شهد له النبي صلى الله عليه وسلم بالوصف أو بالشخص

“কারণ আমরা যদি কাউকে নির্দিষ্টভাবে শহিদ বলে সাক্ষ্য দেই যে, তাহলে এই সাক্ষ্য দ্বারা তাকে জান্নাতি বলে সাক্ষ্য দেওয়া আবশ্যক হয়ে যায়। অথচ তা সালাফদের নীতি বিরুদ্ধ। কারণ সালাফগণ নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যাকে নির্দিষ্টভাবে অথবা বৈশিষ্টগতভাবে জান্নাতের সাক্ষ্য দিয়েছেন তাকে ছাড়া তারা কাউকে জান্নাতের সাক্ষ্য দিতেন না।” আল্লাহু আলাম।
▬▬▬▬✿◈✿▬▬▬▬
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।