কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

সন্ধ্যায় বা রাতে বাড়ির বাইরে গেলে কি গর্ভবতী নারীর পেটের বাচ্চার ক্ষতি হতে পারে?

প্রশ্ন: অনেকে প্রেগন্যান্ট অবস্থায় সন্ধ্যায় বা রাতে বাইরে থাকতে চায় না। এতে নাকি বাচ্চার ক্ষতি হবার বা বাচ্চা নষ্ট হওয়ার আশংকা থাকে! এ কথা কি সঠিক? সন্ধ্যার সময় শয়তানের চলাচল বৃদ্ধি পায়। এ কারণে কি এমনটি বলা হয়? শরীয়ত এ ব্যাপারে কী বলে?

উত্তর: 
একাধিক বিশুদ্ধ হাদিসে বর্ণিত হয়েছে সন্ধ্যার সময় শয়তানের উৎপাত বৃদ্ধি পায়। কিন্তু সে সময় গর্ভবতী নারীর বাইরে বের হওয়া যাবে না বা বাহির হলে গর্ভস্ত সন্তানের ক্ষতি হওয়ার বা বাচ্চা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে- এ ধরণের কোন বক্তব্য কুরআন-হাদিসে আসে নি। তাই উপরোক্ত বিশ্বাস ঠিক নয়।

কোন গর্ভবতী নারী যদি সন্ধ্যায় বা রাতে প্রয়োজনে বাড়ির বাইরে যায় এবং সন্ধ্যার তাসবীহ-যিকির ও শয়তান থেকে আশ্রয় প্রার্থনার দুআগুলো পাঠ করে তাহলে ইনশআল্লাহ শয়তান তার কোন ক্ষতি করতে পারবে না।
তবে এ সময় শিশুদেরকে বাড়ির বাইরে একাকি ছেড়ে দেয়া ঠিক নয়। এতে শয়তান তাদের ক্ষতি করতে পারে। কারণ বাচ্চারা সাধারণত: দুআ-তাসবীহগুলো পাঠ করতে পারে না।

এ মর্মে নিম্নোক্ত হাদিসদ্বয় প্রনিধানযোগ্য:

 জাবির ইবনু আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ
إِذَا اسْتَجْنَحَ ‏{‏اللَّيْلُ‏}‏ ـ أَوْ كَانَ جُنْحُ اللَّيْلِ ـ فَكُفُّوا صِبْيَانَكُمْ، فَإِنَّ الشَّيَاطِينَ تَنْتَشِرُ حِينَئِذٍ، فَإِذَا ذَهَبَ سَاعَةٌ مِنَ الْعِشَاءِ فَحُلُّوهُمْ وَأَغْلِقْ بَابَكَ، وَاذْكُرِ اسْمَ اللَّهِ، وَأَطْفِئْ مِصْبَاحَكَ، وَاذْكُرِ اسْمَ اللَّهِ، وَأَوْكِ سِقَاءَكَ، وَاذْكُرِ اسْمَ اللَّهِ، وَخَمِّرْ إِنَاءَكَ، وَاذْكُرِ اسْمَ اللَّهِ، وَلَوْ تَعْرُضُ عَلَيْهِ شَيْئًا
“সূর্যাস্তের পরপরই যখন রাত শুরু হয় অথবা বলেছেন, যখন রাতের অন্ধকার নেমে আসে তখন
– তোমরা তোমাদের শিশুদেরকে ঘরে আটকে রাখবে। কারণ এ সময় শয়তানেরা ছড়িয়ে পড়ে। অতঃপর যখন রাতের কিছু অংশ অতিবাহিত হবে তখন তাদের ছেড়ে দিতে পার
– আর তুমি তোমার ঘরের দরজা বন্ধ করে দাও এবং আল্লাহর নাম স্মরণ কর।
– তোমার ঘরের বাতি নিভিয়ে দাও এবং আল্লাহ্‌র নাম স্মরণ কর।
– তোমার পানি রাখার পাত্রের মুখ ঢেকে রাখ এবং আল্লাহর নাম স্মরণ কর।
– তোমার বাসনপত্র ঢেকে রাখ এবং আল্লাহর নাম স্মরণ কর। সামান্য কিছু হলেও তার ওপর দিয়ে রেখে দাও।” (সহীহুল বুখারী হা/৩২৮০)

 অন্য হাদিসে বর্ণিিত হয়েছে, জাবির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ
لاَ تُرْسِلُوا فَوَاشِيَكُمْ وَصِبْيَانَكُمْ إِذَا غَابَتِ الشَّمْسُ حَتَّى تَذْهَبَ فَحْمَةُ الْعِشَاءِ فَإِنَّ الشَّيَاطِينَ تَنْبَعِثُ إِذَا غَابَتِ الشَّمْسُ حَتَّى تَذْهَبَ فَحْمَةُ الْعِشَاءِ ‏”‏ ‏.‏
“তোমরা নিজেদের গৃহপালিত পশু এবং শিশুদেরকে সূর্যাস্তের সময় বের হতে দেবে না, যতক্ষণ না রাতের অন্ধকারের কিছু অংশ অতিক্রান্ত হয়। কেননা সূর্যাস্তের পর থেকে রাতের অন্ধকারের কিয়দাংশ (প্রথমাংশ) অতিক্রান্ত হওয়া পর্যন্ত শয়তান বিচরণ করতে থাকে।”
[সহীহ মুসলিম – ৫০৮৩ ]
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সউদী আরব

Share This Post