কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

মহিলাদের জন্য পাফিউম/সুগন্ধি ব্যবহার করে বাইরে যাওয়ার বিধান

প্রশ্ন: মহিলারা সুগন্ধি ব্যবহার করে ঘরের বাইরে গেলে আর কোনও পরপুরুষ তার দেহের সুঘ্রাণ পেলে কি তাদের উপর গোসল ফরজ হয়?
উত্তর:

মহিলারা সুগন্ধি ব্যবহার করে ঘরের বাইরে গেলে আর কোনও পরপুরুষ তার দেহের সুঘ্রাণ পেলে তাদের উপর আবশ্যক হল, সুগন্ধি লাগানোর স্থানটা এমনভাবে ধুয়ে ফেলা যেন সুগন্ধি অবশিষ্ট না থাকে। তবে এতে গোসল করা আবশ্যক নয়।

 ইসলামের দৃষ্টিতে মহিলাদের জন্য পর পুরুষদের নিকট পারফিউম বা সুগন্ধি ব্যবহার করে যাওয়ার ব্যাপারে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। যেমন হাদীসে বর্ণিত হয়েছে, কেননা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
(((أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَة))ٌ
“যে মহিলা সুগন্ধি ব্যবহার করে লোকজনের নিকট দিয়ে গমন করার ফলে তারা তার ঘ্রাণ পেল সে মহিলা ব্যভিচারিণী।” (নাসাঈঃ হাদীস নং ৫০৩৬) কেননা, নারী দেহের সুগন্ধ পরপুরুষকে প্রবলভাবে আকর্ষণ করে বা যৌনতার দিকে আহ্বান করে। তবে স্বামী, মাহরাম (যাদের সাথে বিবাহ হারাম) এবং মহিলা অঙ্গণে তা ব্যবহারে কোন দোষ নেই।

 কোন মহিলা সুগন্ধি ব্যবহার করে মসজিদে এলে তার সালাত কবুল হবে না যতক্ষণ না তা দূর না করে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
أَيُّمَا امْرَأَة تَطَيَّبَت ثُمَّ خَرَجَت إِلَى المسجِدِ لَم تُقبَل
لهَا صَلاَةٌ حَتى تَغتَسِل
‘‘যে মহিলা সুগন্ধি ব্যবহার করে মসজিদে যায়, সেই মহিলার গোসল না করা পর্যন্ত কোন নামায কবুল হবে না।’’ (সহীহ আল-জা-মিউস সাগীর ওয়া যিয়াদাতুহ ২৭০৩নং)

 ইমাম মুনাবী রাহ. ফায়যুল ক্বাদীর গ্রন্থে বলেন, এখানে تغتسل গোসল করার দ্বারা উদ্দেশ্য হল, ধৌত করার মাধ্যমে বা অন্য কোন উপায়ে সুগন্ধির চিহ্ন দূর করা।”
মিশকাতুল মাসাবীহ এর ব্যাখ্যা গ্রন্থে মুবারকপূরী রাহ.: যদি সে সারা শরীরে সুগন্ধি ব্যবহার করে তাহলে সারা শরীর ধৌত করবে (গোসল করবে) যেন সারা শরীর থেকে সুগন্ধি দূর হয়ে যায়। আর যদি শরীরের নির্দিষ্ট কোন স্থানে সুগন্ধি মাখে তাহলে সে স্থানটা ধৌত করবে। যদিও হাদীসে এভাবে বিস্তারিত বলা হয় নি।
ইবনুল মালেক বলেন, হাদীসে এ ভাবে বলা হয়েছে এ জন্য যে, যেন মহিলারা এ বিষয়ে কঠিনভাবে সতর্ক হয়।
মোটকথা, পর পুরুষের সামনে মহিলাদের জন্য সুগন্ধি ব্যবহার করে যাওয়া হারাম এবং সুগন্ধি ব্যবহার করে মসজিদে গমণ করলে তার সালাত কবুল হবে না যতক্ষণ না তা ধৌত করার মাধ্যমে বা অন্য কোন উপায়ে দূর করা হয়। আল্লাহু আলাম।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানি
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

Share This Post