মহিলাদের আইডি কার্ডের জন্য কান খোলা ছবি তোলার বিধান

প্রশ্ন: আইডি কার্ডের জন্য মহিলাদের ছবি তোলার ক্ষেত্রে কান খোলা রাখতে হয়। ইসলামের দৃষ্টিতে এ ক্ষেত্রে করণীয় কী?
উত্তর:
ইসলামের বিধান হল, একান্ত জরুরি দরকার ছাড়া কোনও প্রাণীর ছবি তোলা জায়েজ নাই। তবে বিশেষ প্রয়োজন হলে ভিন্ন কথা। আর অধিক বিশুদ্ধ মতে, পরপুরুষের সামনে নারীদের মুখমণ্ডল, কান, গলা ইত্যাদি অঙ্গ-প্রত্যঙ্গ ঢেকে রাখা ফরজ-চাই বাস্তবে হোক অথবা ছবি-ভিডিও ইত্যাদি মাধ্যমে হোক।

কিন্তু আমাদের অনৈসলামিক সমাজ ব্যবস্থায় দুর্ভাগ্য জনক ভাবে নানা যুক্তিতে মহিলাদের মুখমণ্ডলের ছবি তোলার ক্ষেত্রে দু কান খোলা রাখার শর্তারোপ করা হয়েছে। এমন ছবি ছাড়া জাতীয় পরিচয়পত্র পাওয়া যাবে না, পাবলিক পরীক্ষায় বা কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করা যাবে না, পাসপোর্ট পাওয়া যাবে না ইত্যাদি। ফলে সরকারের এই আইন লঙ্ঘন করে আমাদের জীবনযাত্রা প্রায় অসম্ভব হয়ে যাবে। অর্থাৎ আমরা ইচ্ছায়-অনিচ্ছায় সরকারের কর্তৃক বেঁধে দেওয়া এ নিয়ম অনুসরণ করতে বাধ্য-যা প্রতিরোধ করাও আমাদের পক্ষে সম্ভব নয়।

সুতরাং এমন পরিস্থিতিতে নিরুপায় অবস্থায় তা জায়েজ হবে যদি দেশে বসবাস করতে চাই।
◈ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
عُفِيَ لأمَّتي عن الخطأِ والنِّسيانِ وما استُكرِهوا عليهِ
“আমার উম্মতের হঠাৎ ঘটে যাওয়া ভুল, স্মরণ না থাকার কারণে ঘটে যাওয়া গুনাহ এবং জোরজবরদস্তি মূলক কৃত অপরাধকে ক্ষমা করে দেয়া হয়েছে।” [ইবনে হাযম রা. রচিত আল মুহাল্লা, তিনি এটিকে সহীহ বলেছেন]

◈ আর ইসলামি ফিকহের একটি সুপরিচিত মূলনীতি হল,
الضرورات تبيح الْمَحْظُورَات
“তীব্র প্রয়োজন হারামকে হালাল করে দেয়।” [সুয়ুতি রচিত আল আশবাহ ৪৩, আল ওয়াজীয ১৭৫]

❑ সৌদি আরবের সাবেক গ্র্যান্ড মুফতি বিশিষ্ট ফকিহ আল্লামা বিন বায রাহ. এই মূলনীতির ব্যাখ্যা দিতে গিয়ে বলেন,
هذه قاعدة معروفة إذا وجدت الضرورة مثلما يباح للمرأة أن تكشف عورتها للطبيب عند الحاجة تكشف وجهها عند الحاجة، ويباح للرجل أن يكشف عورته عند الحاجة للطبيب، ومثلما يأكل الميتة عند الضرورة
“এটি একটি সুপরিচিত মূলনীতি- যদি প্রয়োজন দেখা দেয়। যেমন: একজন মহিলার জন্য প্রয়োজনে তার শরীরের ঢেকে রাখার স্থানগুলো ডাক্তারের কাছে খোলা জায়েজ। প্রয়োজনে তার মুখমণ্ডল খোলাও জায়েজ। অনুরূপভাবে পুরুষের জন্যও ডাক্তারের কাছে প্রয়োজনে তার গোপনাঙ্গ খোলা জায়েজ- ঠিক যেমন সে প্রয়োজনে মৃত প্রাণী খেতে পারে।”

এই মূলনীতির সমর্থনে নিম্নোক্ত আয়াত সমূহ প্রযোজ্য। সূরা বাকারা এর ১৭৩, সূরা আনআম এর ১১৯, সূরা মায়িদাহ এর ৩ ও ১৪৫ এবং সূরা নাহল এর ১১৫ নং আয়াত।

✪ আরেকটি প্রসিদ্ধ মূলনীতি হল,
الضرورات تقدر بِقَدرِهَا
“প্রয়োজন তার সীমায় সীমিত থাকবে।” সুতরাং জরুরি প্রয়োজন বিবেচনায় যতটুকু না হলে নয় ততটুকু খুলে ছবি তুলবে। যেমন: মুখমণ্ডল এবং দু কান। তার অতিরিক্ত তথা পুরো মাথা, চুল, গলা ইত্যাদি অংশ খোলা জায়েজ হবে না।

সুতরাং হারাম কাজের প্রতি অন্তরে ঘৃণাবোধ বজায় রেখে জরুরি কার্যক্রমের জন্য প্রয়োজন বোধে মহিলাদের জন্য মুখমণ্ডল ও দু কান খোলা রেখে ছবি তোলা জায়েজ। তবে যেহেতু কাজটা হারাম কিন্তু বাধ্য হয়ে করতে হয়েছে তাই আল্লাহর কাছে তওবা করা ছাড়া গত্যন্তর নাই।
আল্লাহ আমাদের দুর্বলতাকে ক্ষমা করুন। নিশ্চয় তিনি পরম দয়ালু ও ক্ষমাশীল। আল্লাহু আলাম।
▬▬▬▬ ◐◯◑ ▬▬▬▬
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।।

Share On Social Media