কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

বাসে বা ট্রেনে মহিলাদের সালাত আদায় এবং সফরে বের হওয়ার পূর্বে বাড়িতে দু ওয়াক্তের সালাত জমা করা

প্রশ্ন: মহিলারা যখন বাস বা ট্রেনে সফর করেন তখন তাদের নামাজের সুব্যবস্থা অনেক ক্ষেত্রেই থাকে না। দাঁড়িয়ে ফরজ সালাত আদায় করা তো সালাতের রোকন। এই অবস্থায় কোন উপায় না পেলে মহিলারা কী করবে? তারা কি নিজেদের সিটে বসে কসর সালাত আদায় করবে? নাকি বাসা থেকে বের হবার সময় যোহরের সাথে আসর জমা করে আর সফর শেষে গন্তব্যে পোঁছে মাগরিব ও ইশার জমা করবেন?

উত্তর:

● যথাসম্ভব যানবাহন থেকে নেমে ফরয সালাত আদায় করার চেষ্টা করতে হবে। তবে যদি তা সম্ভব না হয় এবং সালাতের সময়ও অতিবাহিত হওয়ার আশংকা থাকে তাহলে যানবাহনের মধ্যেই তা আদায় করবে।
এ ক্ষেত্রে সর্বোচ্চ চেষ্টা করতে হবে, কিবলার দিকে মুখ করে সালাত শুরু করার। তারপর গাড়ি অন্য দিকে ঘুরলেও সমস্যা নেই। তবে যদি কিবলার দিকে মুখ করে শুরু করা সম্ভব না হয় তাহলে যে কোন দিকে মুখ করে সালাত আদায় করবে।

● সর্ব প্রথম চেষ্টা করতে হবে, দাঁড়িয়ে সালাত আদায় করার (ট্রেন, লঞ্চ, বিমান ইত্যাদি তা সহজ) কিন্তু তা সম্ভব না হলে গাড়ির সিটে বসেই সালাত আদায় করবে।

● সফরে থাকা অবস্থায় যোহর ও আসরকে একসাথে এবং মাগরিব ও ইশাকে একসাথে জমা করে আদায় করা জায়েয রয়েছে।
আর বাড়িতে পৌঁছার পর যদি সালাতের সময় অবশিষ্ট থাকে তাহলে মাগরিব ও ইশার সালাত জমা করে পড়া যাবে। এ ক্ষেত্রে মাগরিব তিন রাকআত (সাথে সুন্নত পড়া উত্তম) আর ইশার সালাত যথানিয়মে পূর্ণ আদায় করবে; কসর করবে না। কেননা এখন যেহেতু সে বাড়ি পৌঁছে গেছে তাই আর সফরের বিধান প্রযোজ্য হবে না।

● সফরে বের হওয়ার সময় বাড়িতে থাকা অবস্থায় দু সালাত একত্রিত করা ঠিক নয়। কেননা, সফরের নিয়তে বাড়ি থেকে বের হয়ে নিজ এলাকা অতিক্রম করার পূর্বে সফরের বিধান প্রযোজ্য হয় না। (এটি অধিক বিশুদ্ধ অভিমত) আল্লাহু আলাম।

লেখক:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আবর

Share This Post