প্রেম বিষয়ক মিথ্যা হাদিস

প্রশ্ন: নিচের হাদিসটি কি সঠিক? আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “কেউ কারও প্রতি আসক্ত হল, আর ভালোবাসা রইল অপ্রকাশিত। এভাবে নিজের চরিত্র নির্মল রেখে, সবর করে মৃত্যুবরণ করল। আল্লাহ তায়ালা তাকে দান করবেন শাহাদাতের মর্যাদা।” [কানযুল আমাল-১৮০/৪]
উত্তর:
এ প্রসঙ্গে বর্ণিত হাদিসটি বানোয়াট এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নামে মিথ্যাচার। নিম্নে হাদিসটি উল্লেখ পূর্বক মুহাদ্দিসদের অভিমত অনুযায়ী হাদিসের মান উপস্থাপন করা হল।

হাদিসটি হল,
مَن عشق فعفّ فكتَم فمات فهو شَهيد
“যে প্রেমাসাক্ত হল, পবিত্র থাকল, গোপন রাখল এবং মৃত্যু বরণ করল সে শহিদ।” [কানযুল উম্মাল, ১৮০/৪]

এ হাদিসটি বিজ্ঞ মুহাদ্দিসগণের দৃষ্টিতে বানোয়াট ও ভিত্তিহীন।

◍ ইবনুল জাউযি বলেন, لا يصح “এটি সহিহ নয়।” [আল ইলালুল মুতানাহিয়া ২/৭৭১]
◍ ইবনুল কাইয়েম রাহ. বলেন, এটি موضوع “বা বানোয়াট।” [যাদুল মায়াদ ৪/২৫৩ ও আল মানারুল মুনিফ,/ ১০৭]
◍ শাইখ আলবানি বলেন, باطل “এটি বাতিল (বানোয়াট)।” [সিলসিলা, ৭/১৭৪০]
বি. দ্র. কানযুল উম্মাল নামক এই হদিসের বইটিতে পর্যাপ্ত পরিমাণ জাল-যইফ হাদিস রয়েছে। সুতরাং এ কিতাব থেকে হাদিস গ্রহণ করার ক্ষেত্রে সচেতন হওয়া অত্যন্ত জরুরি।

যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আল্লাহর বাণীকে উচ্চকিত করার জন্য কাফির/মুশরিকদের সাথে যুদ্ধ করতে করতে মৃত্যু বরণ করে সে শহিদ। ইসলামের শহিদের মর্যাদা অপরিসীম। আল্লাহ তাআলা শহিদদেরকে জান্নাতবাসী করবেন। কিন্তু প্রেমাসক্ত ব্যক্তি তার প্রেমের কথা গোপন রেখে পবিত্র অবস্থায় মৃত্যু বরণ করলে তাকে শহিদি মর্যাদা দেওয়া মূলত: শহিদের সাথে উপহাসের শামিল। তাছাড়া একটি বানোয়াট কথাকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদিস হিসেবে চালিয়ে দেওয়ার অপচেষ্টা করার পরিণতি ভয়াবহ। কারণ হাদিসের আলোকে এটা এমন অপরাধ যার পরিণতি জাহান্নাম।

রাসূল সাল্লাম বলেছেন,
مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّداً فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ”
“যে ব্যক্তি ইচ্ছাকৃত ভাবে আমার উপর মিথ্যারোপ করল (মিথ্যা হাদিস বর্ণনা করল), সে যেন জাহান্নামে নিজের ঠিকানা করে নিলো।” [সহিহ বাখারি, অনুচ্ছেদ: আম্বিয়াদের হাদিস, হা/ ৩২৭৪]

যে সব ব্যক্তিরা পরনারীর প্রতি প্রেমাসক্ত হয়ে তাদের উদ্দেশ্য সফল করতে ব্যর্থ হয়েছে তারাই এ জাতীয় মনগড়া ও ভিত্তিহীন হাদিস দ্বারা তাদের অশান্ত মনকে প্রবোধ দেয়। কিন্তু ইসলামে বিয়ের পূর্বে কথিত প্রেম-ভালবাসা সম্পূর্ণ হারাম। আর হারামকে হালাল করার একমাত্র উপায় হল, ইসলামের বিধান অনুযায়ী বিয়ে করা।

আল্লাহ আমাদেরকে হালালের মাধ্যমে হারাম থেকে রক্ষা করুন। আমিন।
আল্লাহু আলাম

▬▬▬✪✪✪▬▬▬
-আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল-

Share On Social Media