কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

আমার বান্ধবীদেরকে ইসলামের দিকে দাওয়াত দিলে খুবই বিরক্ত হয়

প্রশ্ন: আমি দ্বীনের পথে এসেছি আলহামদুলিল্লাহ্‌। কিন্তু আমার কিছু বান্ধবী আগের মতোই আছে। আমি তাদেরকে ইসলামিক ভিডিও, বই পুস্তক, হাদিস ইত্যাদি জিনিস দিলে তারা বিরক্ত হয়। তাদের কথা হল, বারবার এসব দিলে ইসলামের প্রতি অনীহা এবং বিরক্তি চলে আসবে। এতে নাকি আমারই গুনাহ হবে?

তারা আমার অনেক ভালো বান্ধবী ছিল। তাদের কখনো ছাড়বো না এ ওয়াদা দিয়ে ছিলাম। এখন আমার করণীয় কি?

উত্তর:
আপনি যথাসম্ভব হেকমত (প্রজ্ঞা ও কৌশল) এবং সদুপদেশ সহকারে তাদেরকে আল্লাহর পথে দাওয়াত দিবেন। এক্ষেত্রে ধৈর্য ধারণ করবেন, সময় নিবেন-তাড়াহুড়া করবেন না, তাদের হেদায়েতের জন্য নীরবে-নিভৃতে আল্লাহর নিকট দুআ করবেন, তাদের সাথে সুন্দর আচরণ করবেন এবং যথাসাধ্য তাদের উপকার করার চেষ্টা করবেন। অর্থাৎ আপনি নিজেকে তাদের কল্যাণকামী বন্ধু হিসেবে উপস্থাপন করবেন। যেন তারা আপনার প্রতি বিশ্বাস করতে পারে।
এভাবে আপনার সাধ্যানুযায়ী তাদেরকে জাহান্নামের আগুন থেকে বাঁচানোর চেষ্টা করবেন।
কিন্তু তারা যদি বেশি বিরক্ত হয় -যার কারণে সম্পর্ক নষ্ট হওয়ার আশংকা থাকে এবং দাওয়াত দেয়ার পথ বন্ধ হওয়ার সম্ভাবনা থাকে তাহলে তাদের বিরক্তিকর পন্থা বাদ দিয়ে ভিন্ন পন্থায় চেষ্টা করবেন।
মনে রাখতে হবে, আমাদের কাজ আল্লাহর দ্বীনের আহ্বানকে সুন্দর পন্থায় মানুষেরর কানে পৌঁছিয়ে দেয়া। তাদেরকে হেদায়েত করা আমাদের দায়িত্ব নয়। কারণ হেদায়েত করার মালিক একমাত্র আল্লাহ রাব্বুল আলামীন।
আপনি দাওয়াত দেয়ার কারণে সওয়াব পাবেন কিন্তু তারা গ্রহণ না করলে তারা আল্লাহর নিকট কিয়ামতের দিন জববাদাহী করবে।
আল্লাহ সকলকে দ্বীনের সঠিক বুঝ দান করুন। আমীন।
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, KSA

Share This Post