হার্ট ইমোজী যেকোনো ভালোবাসার সংকেত হিসাবে ব্যবহার করা বৈধ কিনা।

প্রশ্ন : আমি জানতে চাই যে “❤️”👈 “হার্ট”এই ইমোজী টা যেকোনো ভালোবাসার সংকেত হিসাবে ব্যবহার করা বৈধ কিনা। কারণ এটা নাকি “ফতোয়া লাজনাহ আদ্দায়েমাহ” এ হারাম বলে ঘোষনা করা হয়েছে। দয়া করে জানাবেন। جزاك الله خيراً

উত্তর : যেকোনো ভালোবাসা হারাম ভালোবাসা হারাম । যখন ভালোবাসাই হারাম বিবাহের আগে নর-নারীর, যুবক-যুবতীর,ছেলে-মেয়ের,পুরুষের নারীর এই ভালবাসা হারাম । সুতরাং সেই ভালোবাসা প্রকাশ করা আরও হারাম।জ্বী, কিন্তু স্বামী-স্ত্রীর ভালোবাসা সেটা প্রশংসনীয় ভালোবাসা । বাপ মায়ের ভালোবাসা,ওস্তাদের ভালোবাসা ,ছাত্র-ছাত্রীদেরকে ভালোবাসা যাতে ফেতনা না হয় । মহিলারা মহিলাদের কে ভালবাসবে ,পুরুষরা পুরুষদেরকে ভালবাসবে,মুমিন ভাই মুমিন ভাই বোন কে ভালবাসবে,এইসব যে দ্বীনি ভালোবাসা,যে ভালবাসায় কোন ফেতনার আশঙ্কা নেই , সে ভালোবাসা প্রশংসনীয় ভালোবাসা ।

এখন সংকেত হিসেবে ব্যবহার করা বৈধ কি না ?

এইগুলি ব্যবহার না করলেই ভালো । তবে হারাম বলা যাবেনা । বিষয়টিতে এখতেলাফ রয়েছে । যেটি ইঙ্গিত করেছেন এটা নাকি ফাতোয়া লাজনাহ আদ্দায়েমাহ হারাম বলে ঘোষণা করা হয়েছে। হারাম সেই ক্ষেত্রে যেই ক্ষেত্রে অধিকাংশ মানুষ এগুলো নাজায়েজ ভালোবাসা ,এই প্রেম যে নর-নারী,যুবক-যুবতীর প্রেমের ক্ষেত্রে ব্যবহার করে থাকে । সেই জন্য বলা হয়েছে যে, এগুলো তাদের চরিত্র । খারাপ লোকদের লক্ষণ । হয় কাফের আর না হলে যারা চরিত্রহীন, যাদের মধ্যে অবাধ মেলামেশা রয়েছে তাদের লক্ষণ । সেইজন্য এগুলো থেকে বেঁচে থাকা এগুলোকে এড়িয়ে চলা উচিৎ । ওয়াল্লাহু আ’লাম।

▬▬▬▬𖣔𖣔𖣔‎▬▬▬▬
উত্তর প্রদানে
শায়খ মতিউর রহমান মাদানী (হাফিয্বাহুল্লাহ্)
দাঈঃ ইসলামিক কালচারাল সেন্টার, দাম্মাম, সৌদি আরব।।