সন্ধ্যার সময় ঘরের দরজা খোলা না কি বন্ধ রাখা উচিৎ

প্রশ্ন: অনেকেই বলে যে, সন্ধ্যার আযানের সময় ঘরের দরজা খোলা রাখতে হয়। কারণ তখন নাকি ঘরে ফেরেশতা প্রবেশ করে। কথাটি কি শরিয়ত সম্মত?

উত্তর:
“সন্ধ্যা (মাগরিব) এর আযানের সময় দরজা খোলা রাখলে ঘরে ফেরেশতা প্রবেশ করে।” এটি হাদিস বিরুদ্ধ বাতিল কথা। বরং হাদিসে শয়তানের অনুপ্রবেশ ঠেকাতে সন্ধ্যা বা রাতে ঘরের দরজা বন্ধ করতে বলা হয়েছে। যেমন:
عَنْ جَابِرٍ – رَضِيَ اللَّهُ عَنْهُ – قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : إِذَا كَانَ جِنْحُ اللَّيْلِ أَوْ أَمْسَيْتُمْ فَكُفُّوا صِبْيَانَكُمْ ، فَإِنَّ الشَّيْطَانَ يَنْتَشِرُ حِينَئِذٍ ، فَإِذَا ذَهَبَ سَاعَةً مِنَ اللَّيْلِ فَخَلَّوهُمْ وَأَغْلِقُوا الْأَبْوَابَ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، فَإِنَّ الشَّيْطَانَ لَا يَفْتَحُ بَابًا مُغْلَقًا ، وَأَوْكُوا قِرَبَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، وَخَمِّرُوا آنِيَتَكُمْ ، وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، وَلَوْ أَنْ تَعْرِضُوا عَلَيْهِ شَيْئًا ، وَأَطْفِئُوا مَصَابِيحَكُمْ . مُتَّفَقٌ عَلَيْهِ

জাবির রা. হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যখন রাতের আঁধার নেমে আসে অথবা বলেছেন:
যখন সন্ধ্যা হয়, তখন তোমাদের শিশুদেরকে (বাইরে যাওয়া থেকে) আটকে রাখো। কেননা সে সময় শয়তান ছড়িয়ে পড়ে। তবে রাতের কিছু সময় অতিক্রান্ত হয়ে গেলে তাদেরকে ছেড়ে দাও এবং বিসমিল্লাহ বলে ঘরের দরজাসমূহ বন্ধ করো। কারণ শয়তান বদ্ধদ্বার খুলতে পারে না। আর বিসমিল্লাহ পড়ে তোমাদের মশকগুলো (চামড়ার তৈরি পানির পাত্র বিশেষ) এর মুখ বন্ধ করো এবং বিসমিল্লাহ বলে তোমাদের পাত্রগুলোও ঢেকে রাখো। (ঢাকার কিছু না পেলে) কোন কিছু আড়াআড়িভাবে হলেও পাত্রের উপর রেখে দাও। (আর ঘুমানোর সময়) বাতিগুলো নিভিয়ে দাও।” (বুখারী ও মুসলিম)

আর ফেরেশতাদের ঘরে প্রবেশের ব্যাপারে কথা হল, ঘরের দরজা খোলা থাক আর বন্ধ থাক যে কোনো অবস্থায় নূরের তৈরি ফেরেশতাগণ মানুষের ঘরে প্রবেশ করতে পারে। তবে সহিহ হাদিস অনুযায়ী, যে ঘরে ছবি, মূর্তি বা কুকুর থাকে সে ঘরে আল্লাহর রহমতের ফেরেশতাগণ প্রবেশ করে না।
অনুরূপভাবে নির্দিষ্টভাবে ‘সন্ধ্যার সময় ফেরেশতাগণ ঘরে প্রবেশ করে’ এমন কথাও ভিত্তিহীন।
আল্লাহু আলাম।
—————-
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।।