মায়ের একটি সুখের হাসি‌ আর একটি কষ্টের নিঃশ্বাস

“মায়ের একটি সুখের হাসি‌ আটটি বেহেস্তের সমান আর একটি কষ্টের নিঃশ্বাস সাতটি দোজখের চেয়েও ভয়ংকর” একটি ভিত্তিহীন ও বানোয়াট হাদিস:

প্রশ্ন: রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “মায়ের একটি সুখের হাসি আটটি বেহেস্তের সমান আর কষ্টের একটি নিঃশ্বাস সাতটি দোজখের চেয়েও ভয়ংকর।” এটি কি সহিহ হাদিস?

▬▬▬▬▬▬▬✿◈✿▬▬▬▬▬▬▬
উত্তর: এটি কোনো হাদিস নয় বরং ভিত্তিহীন ও বানোয়াট কথা। অর্থাৎ এটি হাদিসের নামে আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপরে মিথ্যাচার। এটি কোন বিশুদ্ধ হাদিস গ্রন্থে তো দূরের কথা, বানোয়াট হাদিস সংকলন গ্রন্থগুলোতেও উল্লেখিত হয়নি। বরং তা সোশ্যাল মিডিয়ার বকধার্মিক মূর্খ আবেগীদের তৈরি করা হাদিস বলেই প্রতীয়মান হয়। (আল্লাহ তাআলা এদের অনিষ্ট থেকে মুসলিমদেরকে হেফাজত করুন। আমিন) সুতরাং এই জাতীয় হাদিস প্রচার-প্রসার করা বা বর্ণনা করা জায়েজ নেই। কেউ ইচ্ছাকৃতভাবে তা করলে তার পরিণতি হবে জাহান্নামের আগুন। এ ব্যাপারে হাদিসে সতর্ক বার্তা উচ্চারিত হয়েছে।

তাই সোশ্যাল মিডিয়ায় লেখালেখি, বই-পুস্তক রচনা, ওয়াজ মাহফিল, খুতবার মিম্বর ইত্যাদিতে হাদিস প্রচার বা বর্ণনার ক্ষেত্রে হাদিসের মান যাচাই করা এবং এ বিষয়ে সতর্কতা অবলম্বন করা অপরিহার্য।
আল্লাহ আমাদেরকে হেফাজত করুন। ‌আমিন।
যাহোক, বাবা-মাকে খুশি রাখা এবং তাদেরকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকার ব্যাপারে পর্যাপ্ত আয়াত এবং বিশুদ্ধ হাদিস রয়েছে‌। সেগুলোই যথেষ্ট।
▪️উল্লেখ্য যে, জান্নাত আটটি এবং জাহান্নাম সাতটি নয়। বরং জান্নাত একটি কিন্তু তার দরজা আটটি। এ ব্যাপারে বহু সহিহ হাদিস রয়েছে। আর জাহান্নাম একটি কিন্তু তার দরজা সাতটি। এ বিষয়ে দেখুন, সূরা হিজর-এর ৪৪ নম্বর আয়াত। আল্লাহু আলম।
▬▬▬▬✿◈✿▬▬▬▬
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।