ব্যাংকের ফিক্সড ডিপোজিট, সেভিং একাউন্ট, নগদ ক্যাশ ইত্যাদিতে যাকাতের নিসাব ও আদায়ের পদ্ধতি

প্রশ্ন: কারো যদি ব্যাংকে ফিক্সড ডিপোজিট থাকে দুই লাখ আর অন্য আরেকটা সেভিংস একাউন্ট থাকে তাহলে কিভাবে যাকাত দিতে হবে? এ ক্ষেত্রে টোটাল হিসাব ধরে তারপর কি যাকাত দিতে হবে না কিভাবে দিতে হবে দয়া করে জানাবেন।
– ব্যাংকে ডিপোজিট বা সেভিংস একাউন্টে মিনিমাম কত টাকা থাকলে যাকাত দেয়া শুরু হবে?

উত্তর:
কারও নিকট যদি ব্যাংকের ফিক্সড ডিপোজিট, সেভিং একাউন্ট, নিজের কাছে গচ্ছিত অর্থ, ব্যবাসায়িক পণ্য ইত্যাদি সব মিলিয়ে যাকাতের নিসাব পরিমান হয় এবং তা এক বছর জমা থাকে তাহলে তাতে যাকাত ফরজ হবে।

💎 যাকাতের নিসাব:
সর্ব নিম্ন ৮৫ গ্রাম স্বর্ণ বা তার সমপরিমান অর্থমূল্য।
অথবা সর্ব নিম্ন ৫৯৫ গ্রাম রৌপ্য বা তার সমপরিমান অর্থমূল্য।
স্বর্ণ অথবা রৌপ্য যে কোন একটি হিসেব ধরে যাকাত দেয়া বৈধ। যদিও স্বর্ণ ও রৌপ্যের দামে বিরাট পার্থক্য রয়েছে। তবে যে হিসেবে দান করলে গরিবের উপকার বেশি হবে সেটা দেয়া অধিক উত্তম। অর্থাৎ যদি আপনি রৌপ্যের হিসেবে যাকাত বের করেন তাহলে তাতে তুলনামূলক কম টাকায় যাকাত ফরজ হবে এবং এতে গরীবদের উপকার বেশি হবে। সুতরাং রৌপ্যের হিসেব যাকাত আদায় করলে সওয়াব বেশি হবে। তবে স্বর্ণের হিসেবেও যাকাত আদায় করলেও আদায় হয়ে যাবে ইনশাআল্লাহ।

রৌপের দাম হিসেবে যাকাতের নিসাব:
—————————–
রৌপ্যের ক্ষেত্রে যাকাত ফরজ হওয়ার নিসাব হল, ৫৯৫ গ্রাম রৌপ্য।
অত:এব কারও নিকট যদি এ পরিমান রৌপ্য বা তার সমপরিমান মূদ্রা এক বছর জমা থাকে তাহলে তাতে যাকাত ফরজ হবে।
আপনার ইচ্ছা অনুযায়ী স্বর্ণ অথবা রৌপ্যের যে কোন একটি হিসেবে যাকাত আদায় করতে পারেন। তবে রৌপ্যের দাম যেহেতু কম সেহেতু রৌপ্যের বর্তমান বাজার দাম অনুযায়ী হিসেব করে যাকাত বের করলে গরিবের উপকার বেশি হবে। তাই তা অধিক উত্তম যেমনটি ইতোপূর্বে উল্লেখ করা হয়েছে।
আল্লাহু আলাম।

●●●●●●●●●●●
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলিল
লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, KSA
দাঈ, জুবাইর দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, KSA