বাড়ির মধ্যে পুরুষ মানুষের হাফপ্যান্ট পরার বিধান

প্রশ্ন: পুরুষ মানুষ কি বাসায় হাফপ্যান্ট পরলে গুনাহ হবে? অনেকে বলে মহিলারা ঘরে সতর খোলা রাখতে পারলে পুরুষদের রাখলেও সমস্যা নাই। এটা কি ঠিক?

উত্তর: বাড়িতে কেবল স্বামী-স্ত্রী থাকার সময় তারা যেরকম ইচ্ছা সে রকম পোশাক পরে থাকতে পারে। এতে শরিয়তে কোনো বাধা নেই। এমনকি এ সময় সতর খোলা থাকলেও আপত্তি নেই। কেননা আল্লাহ তাআলা স্বামী-স্ত্রীর একে অপরের জন্য সম্পূর্ণ হালাল করেছেন এবং তাদের মাঝে কোন ধরণের পর্দা আবশ্যক করেনি।
সুতরাং ঘরে স্বামী অথবা স্ত্রী উভয়েই তাদের অভিরুচি অনুযায়ী যে কোনও পোশাক পরতে পারে। আল্লাহ তাআলা বলেন:
هُنَّ لِبَاسٌ لَّكُمْ وَأَنتُمْ لِبَاسٌ لَّهُنَّ
“তারা (স্ত্রীরা) তোমাদের জন্য পোশাক এবং তোমরা তাদের জন্য পোশাক।” (সূরা বাকারা: ১৮৬)

❖ তাফসিরে কুরতুবিতে এর ব্যাখ্যায় বলা হয়েছে:

“পোশাক মূলত: কাপড়। কিন্তু স্বামী-স্ত্রী একে অপরের জন্য পোশাক বলা হয়েছে এ জন্য যে, দেহের সাথে দেহের সংযোগ ঘটে, একে অপরের সাথে মিলিত হয় এবং পোশাকের মত একে অপরের সঙ্গে থাকে।” (সূরা বাকারার ১৮৬ নং আয়াতের ব্যাখ্যা, তাফসিরে কুরতুবী)

❖ এ ছাড়াও হাদিসে বর্ণিত হয়েছে:

ﻋَﻦْ ﺑَﻬْﺰِ ﺑْﻦِ ﺣَﻜِﻴﻢٍ ﻋَﻦْ ﺃَﺑِﻴﻪِ ﻋَﻦْ ﺟَﺪِّﻩِ ﻗَﺎﻝَ ﻗُﻠْﺖُ ﻳَﺎ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠﻪِ ﻋَﻮْﺭَﺍﺗُﻨَﺎ ﻣَﺎ ﻧَﺄْﺗِﻰ ﻣِﻨْﻬَﺎ ﻭَﻣَﺎ ﻧَﺬَﺭُ ﻗَﺎﻝَ ﺍﺣْﻔَﻆْ ﻋَﻮْﺭَﺗَﻚَ ﺇِﻻَّ ﻣِﻦْ ﺯَﻭْﺟَﺘِﻚَ ﺃَﻭْ ﻣَﺎ ﻣَﻠَﻜَﺖْ ﻳَﻤِﻴﻨُﻚَ
বাহয বিন হাকিম তার পিতা হ’তে তিনি তার দাদা হ’তে বর্ণনা করেন। তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল, আমাদের আবরণীয় অঙ্গসমূহ কার সামনে আবৃত রাখব এবং কার সামনে অনাবৃত করতে পারি?
তিনি বললেন: “তোমার স্ত্রী ও দাসী ব্যতীত সকলের সামনে তা আবৃত রাখ।”

তবে বুঝমান ছেলেমেয়ে, অন্যান্য মহিলা বা মাহরাম পুরুষ থাকলে তাদের সামনে অবশ্যই সতর ঢাকতে হবে এবং শালীন পোশাক পরে চলাফেরা করতে হবে।
▬▬▬◄❖►▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
জুবাইল, সৌদি আরব।।