ঘরে সুন্দর সুন্দর বাচ্চাদের ছবি রাখলে বাচ্চা ছবির মত সুন্দর হবে এ কথা কি সঠিক

প্রশ্ন: ‘যে ঘরে গর্ভবতী মহিলা আছে সে ঘরে সুন্দর সুন্দর বাচ্চাদের ছবি রাখলে বাচ্চা ছবির মত সুন্দর হবে’ বলে ধারণা করা হয়। এ ব্যাপারে ইসলাম কী বলে?

উত্তর:

এটি ১০০% কুসংস্কার ও বাতিল কথা। বরং ইসলামের দৃষ্টিতে ঘরে মানুষ, ছোট বাচ্চা, পশু-পাখী ইত্যাদি প্রাণীর ছবি টাঙ্গিয়ে রাখা হারাম। কেননা এতে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না।
যেমন: হাদিসে বর্ণিত হয়েছে,
عَنْ أَبِي طَلْحَةَ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «لَا تَدْخُلُ الْمَلَائِكَةُ بَيْتًا فِيهِ كَلْبٌ، وَلَا صُورَةٌ

আবু তালহা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ “ফেরেশতা ঐ ঘরে প্রবেশ করে না, যে ঘরে কুকুর অথবা (প্রাণীর) ছবি থাকে।” (সুনানে নাসায়ী, অধ্যায়: সাজসজ্জা, পরিচ্ছেদ: ছবি, হা/৫৩৪৭-সনদ সহিহ)

অন্য একটি সহিহ বর্ণনায় ছবির স্থানে تَمَاثِيلَ ভাস্কর্য কথা এসেছে। (প্রাগুক্ত, হা/৫৩৪৮)

গর্ভবতী নারীর উচিৎ ভিটামিন সমৃদ্ধ ও পুষ্টিকর খাবার খাওয়া, স্বাস্থ্য পরিচর্যা করা এবং যথাসম্ভব নেকির কাজ করা। যেমন: পাঁচ ওয়াক্ত সালাত আদায়, কুরআন তিলাওয়াত, দরুদ, ইস্তিগফার ইত্যাদি। সেই সাথে আল্লাহর নাফরমানি ও গুনাহের কাজ থেকেে দূরে থাকা। যেমন: নামাযে অবহেলা করা, বেপর্দা চলাফেরা করা, গান-বাজন ও নাটক-সিনেমা দেখা, অশ্লীল কার্যক্রম করা, গিবত-পরচর্চা, নোংরা ভাষা ব্যবহার, তাবিজ-কবজ ব্যবহার ইত্যাদি। তাহলে আশা করা যায়, দয়াময় আল্লাহ সুসন্তান দান করবেন।
আল্লাহ তাওফিক দান করুন। আমীন।
▬▬▬◄❖►▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
জুবাইল দাওয়াহ, সেন্টার, সৌদি আরব