কোন হাতের কোন আঙ্গুলে আংটি পরা উত্তম আর কোন আঙ্গুলে নিষেধ

প্রশ্ন: আংটি, হাতঘড়ি ইত্যাদি কি ডান হাতে পরা সুন্নত না কি বাম হাতে?

উত্তর:

নিম্নে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ‍সুন্নাহর আলোকে আংটি পরার বিধান আলোচনা করা হল:

❑ কোন হাতে আংটি পরা উত্তম?
নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ডান এবং বাম উভয় হাতে আংটি পরেছেন বলে একাধিক হাদিসে প্রমাণিত হয়েছে। সুতরাং যে কোনো হাতে আংটি পরা জায়েজ আছে ইনশাআল্লাহ।

নিম্নে উভয় হাতে আংটি পরার ব্যাপারে একটি করে হাদিস উল্লেখ করার পর এ ব্যাপারে আলেমদের অভিমত তুলে ধরা হল:

◉ বাম হাতের কনিষ্ঠা আঙ্গুলে আংটি পরার হাদিস:

আনাস রা. হতে বর্ণিত। তিনি বলেন,
«كَانَ خَاتَمُ النَّبِيﷺ – فِي هَذِهِ، وَأَشَارَ إِلَى الْخِنْصِرِ مِنْ يَدِهِ الْيُسْرَى» رَوَاهُ مُسْلِمٌ
নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আংটি এই আঙ্গুলে পরিধান করতেন বলে তিনি বাম হাতের কনিষ্ঠা অঙ্গুলির দিকে ইঙ্গিত করলেন। (সহিহ : মুসলিম (২০৯৫)-৬৩, আস্ সুনানুল কুবরা লিল বায়হাকি ৭৮১৭, ইরওয়া ৮১৮, সিলসিলাতুস্ সহীহাহ্ ৫৪৯৯, শু‘আবুল ঈমান ৬৩৬৯।

◉ ডান হাতে আংটি পরার হাদিস:

عَنِ الصَّلْتِ بْنِ عَبْدِ اللَّهِ ، قَالَ : كَانَ ابْنُ عَبَّاسٍ ، يَتَخَتَّمُ فِي يَمِينِهِ , وَلا إِخَالُهُ إِلا قَالَ : كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ” يَتَخَتَّمُ فِي يَمِينِهِ ” .
সালত ইবনে আবদুল্লাহ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, ইবনে আব্বাস রা. তার ডান হাতে আংটি পরিধান করতেন। আমার যতদূর মনে পড়ে তিনি শুধু বলেছিলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ডান হাতে আংটি পরিধান করতেন।” (শামায়েলে তিরমিযি, অধ্যায়: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ডান হাতে আংটি পরিধান করতেন, পরিচ্ছদ: সাহাবিগণও তাঁর অনুসরণে ডান হাতে আংটি পরিধান করতেন, হা/৭৭-সহিহ)
উভয় হাতে আংটি পরার ব্যাপারে আরও একাধিক হাদিস বিদ্যমান রয়েছে।

❑ এ বিষয়ে আলেমদের মতামত:

➧ তিরমিযির ব্যাখ্যাগ্রন্থ তুহফাতুল আহওয়াযীতে উল্লেখ করা হয়েছে, ইমাম নওবী রহ. বলেন:
أجمع الفقهاء على جواز التختم في اليمين، وعلى جوازه في اليسار، ولا كراهة في واحدة منهما
“ফকিহগণ এ ব্যাপারে একমত যে, ডান হাতে আংটি পরা যেমন জায়েজ তেমনি বাম হাতে পরাও জায়েজ। যে কোনও এক হাতে পরা মাকরূহ (অ পছন্দনীয়) হবে না।”

➧ শায়খ মুহাম্মদ বিন সালেহ আল-উসাইমীন রহ. বলেন:
والصحيح أنه سنة في اليمين واليسار- الشرح الممتع ” (6/110)
“আর সঠিক কথা হল, ডান এবং বাম উভয় হাতে আংটি পড়া সুন্নত।” (শারহুল মুমতি ৬/১১০)

➧ শাইখ আব্দুল্লাহ বিন বায রহ. বলেন:
لبس الخاتم لا بأس به، سواء كان في اليمنى أو في اليسرى، والأفضل في الخنصر كما لبسه النبيُّ ﷺ والصحابة.
“আংটি পরায় কোন অসুবিধা নেই-চাই ডান হাতে পরা হোক অথবা বাম হাতে পরা হোক। তবে কনিষ্ঠা আঙ্গুলে পরা উত্তম-যেমনটি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সাহাবিগণ পরেছেন।” [উৎস: binbaz.org.sa]

❑ কনিষ্ঠা আঙ্গুলে আংটি পরা সুন্নত:

ডান হাতে হোক অথবা বাম হাতে হোক কনিষ্ঠা আঙ্গুলে আংটি পরা উত্তম। যেমন হাদিস বর্ণিত হয়েছে,
عَنْ أَنَسٍ، قَالَ كَانَ خَاتِمُ النَّبِيِّ صلى الله عليه وسلم فِي هَذِهِ ‏.‏ وَأَشَارَ إِلَى الْخِنْصَرِ مِنْ يَدِهِ الْيُسْرَى ‏
আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর আংটি ছিল এ আঙ্গুলে- এ কথা বলে তিনি বাম হাতের কনিষ্ঠা আঙ্গুলের দিকে ইঙ্গিত করেন। (সহিহ মুসলিম, অধ্যায়: পোশাক ও সাজসজ্জা, অনুচ্ছেদ:
হাতের কনিষ্ঠা আঙ্গুলে আংটি পরা)

আরেকটি হাদিস:

حديث أَنَسٍ رضي الله عنه، قَالَ: صَنَعَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، خَاتَمًا، قَالَ: إِنَّا اتَّخَذْنَا خَاتَمًا، وَنَقَشْنَا فِيهِ نَقْشًا فَلاَ يَنْقُشْ عَلَيْهِ أَحَدٌ قَالَ: فَإِنِّي لأَرَى بَرِيقَهُ فِي خِنْصَرِهِ

আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবি সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম একটি আংটি তৈরী করেন। তারপর তিনি বলেন, আমি একটি আংটি তৈরী করেছি এবং তাতে একটি নকশা করেছি। সুতরাং কেউ যেন নিজের আংটিতে নকশা না করে। তিনি (আনাস) বলেনঃ আমি যেন তাঁর কনিষ্ঠ আঙ্গুলে আংটিটির দ্যূতি (এখনও) দেখতে পাচ্ছি।“ (সহিহ বুখারী পর্ব ৭৭, অধ্যায় ৫১, হাদীস নং ৫৮৭৪; সহিহ মুসলিম ৩৭/১২ হাঃ ২০৯২, ইমাম বুখারী অনুচ্ছেদ রচনা করেছেন এভাবে: باب الخاتم في الخنصر অনুচ্ছেদ: কনিষ্ঠা আঙ্গুলে আংটি পরা)

উল্লেখ্য যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আংটিতে তিন লাইনে আরবিতে নকশা করে “মুহাম্মাদুর রাসুলুল্লাহ” (মুহাম্মদ আল্লাহর রাসূল) কথাটি লেখা ছিলো। তা তিনি অনারব দেশের রাজাদের নিকট পত্র মারফত দাওয়াত দেয়ার সময় সময় উক্ত আংটিকে সীল মোহর হিসেবে ব্যবহার করতেন। আর তাই তার অনুরূপ আংটিতে নকশা করতে নিষেধ করা হয়েছিলো।

❑ মধ্যমা ও তর্জনী আঙ্গুলে আংটি পরা নিষেধ:
এ মর্মে হাদিস হল,
عَنْ أَبِي بُرْدَةَ، قَالَ قَالَ عَلِيٌّ نَهَانِي رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ أَتَخَتَّمَ فِي إِصْبَعِي هَذِهِ أَوْ هَذِهِ ‏.‏ قَالَ فَأَوْمَأَ إِلَى الْوُسْطَى وَالَّتِي تَلِيهَا ‏.‏

আবূ বুরদাহ্ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আলী রা. বলেছেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমাকে এই অথবা এই আঙ্গুলে আংটি পরতে নিষেধ করেছেন- বলে তিনি তাঁর মধ্যমা ও তাঁর পার্শ্বের তর্জনী আঙ্গুলের দিকে ইশারা করলেন। (সহিহ মুসলিম, অধ্যায়: পোশাক ও সাজসজ্জা, অধ্যায়ঃ মধ্যমা ও তার সাথের (শাহাদাত/তর্জনী) আঙ্গুলে আংটি পরার নিষেধাজ্ঞা )

মোটকথা, ডান-বাম উভয় হাতে আংটি পরা জায়েজ আছে। তবে তা কনিষ্ঠা আঙ্গুলে পরা উত্তম আর তর্জনী ও মধ্যমা আঙ্গুলে নিষেধ-যেমনটি উপরোক্ত হাদিস সমূহ থেকে প্রমাণিত হল।

সুতরাং আপনি আপনার সুবিধা অনুযায়ী যে কোনো হাতে আংটি, হাতঘড়ি ইত্যাদি পড়তে পারেন। ইসলামী শরিয়তে এ ব্যাপারে কোন বাধ্যবাধকতা নেই।

উল্লেখ্য যে, পুরুষদের জন্য স্বর্ণের আংটি ব্যবহার করা হারাম। আর কেবল সৌন্দর্য ও ফ্যাশন হিসেবে আংটি ব্যবহার করা জায়েজ আছে। তবে রোগ-ব্যাধি, জাদু-টোনা, জিন, বদনজর ইত্যাদি উদ্দেশ্যে অষ্টধাতু, তামা বা মূল্যবান পাথর দ্বারা আংটি ব্যবহার করা হারাম।

আল্লাহু আলাম।
▬▬▬◖◯◗▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।