কোন ধরণের তালাকের ক্ষেত্রে অথবা বিধবা হলে মহিলাদের কত দিন ইদ্দত পালন করতে হয়?

প্রশ্ন: অনেকেই বলে যে, স্ত্রী যদি স্বামী থেকে তালাক হয়ে যায় তাহলে তালাকপ্রাপ্তা মহিলাকে ২য় বিবাহ করার জন্য তিন মাস ইদ্দত পালন করার প্রয়োজন নেই। যেদিন সে তালাকনামায় স্বাক্ষর করবে সে দিনই ২য় বিবাহ করতে পারবে। কথা টা কি ঠিক? তাহলে ইসলামে মহিলাদের ইদ্দত পালনের যে কথা বলা হয়েছে সেটা মূলত: কাদের জন্য? শুধুই বিধবা মহিলাদের জন্য?

উত্তর:
“স্ত্রী যদি স্বামী থেকে তালাক হয়ে যায় তাহলে তালাকপ্রাপ্তা মহিলাকে ২য় বিবাহ করার জন্য তিন মাস ইদ্দত পালন করার প্রয়োজন নেই। যেদিন সে তালাকনামায় স্বাক্ষর করবে সে দিনই ২য় বিবাহ করতে পারবে।” এ কথাটি সঠিক নয়।

নিম্নে কোন ধরণের তালাকের ক্ষেত্রে কত দিন ইদ্দত পালন করতে হয় তা সংক্ষিপ্তভাবে তুলে ধরা হল:

🔸 স্বামী যদি স্ত্রীর সাথে ঘর সংসার করে এবং নিয়ম মাফিক তালাক দেয় তাহলে স্ত্রীর ইদ্দত হল, তিন হায়য কিন্তু স্ত্রী যদি গর্ভবতী থাকে তাহলে তার ইদ্দত হল, সন্তান ভূমিষ্ট হওয়া পর্যন্ত। তালাকের কিছুক্ষণ পর সন্তান ভূমিষ্ট হলেই ইদ্দত শেষ হয়ে যাবে।
🔶 বিয়ের পর স্বামী-স্ত্রী যদি একান্ত একাকিত্বে থাকার সুযোগ না পায় (অর্থাৎ দু জন এক ঘরে দরজা বন্ধ করে না থাকে- প্রবাসে থাকার কারণে অথবা অন্য কোন কারণে) এবং এ অবস্থায় তালাক সংঘটিত হয় তাহলে তার কোন ইদ্দত পালনের কোন প্রয়োজ নাই।
🔸 স্ত্রীর যদি হায়েয না হয়-অপ্রাপ্ত বয়স্ক থাকার কারণে অথবা বৃদ্ধ হওয়ার কারণে তাহলে তার ইদ্দত হল, তিন মাস।
🔶 স্বামী মারা যাওয়ার কারণে স্ত্রী বিধবা হলে তার ইদ্দত হল, চার মাস দশ দিন।
🔶আর যদি স্ত্রীর পক্ষ থেকে খোলা তালাক নেয়া হয় তাহলে অধিক বিশুদ্ধ মতানুসারে তার ইদ্দত হল, এক হায়েয।
এই ইদ্দত চলাকালীন সময় উক্ত মহিার জন্য অন্যত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া বৈধ নয়।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব