ইসলামের ‍দৃষ্টিতে কৃষিজমি থেকে আগাছা পরিষ্কার ও পোকামাকড় নিধনের উদ্দেশ্যে বিষ প্রয়োগের বিধান

প্রশ্ন: কৃষিজমিতে বিষ দিয়ে ঘাস মারা কি জায়েজ আছে?

উত্তর:

বিষ দিয়ে ঘাস মারা বিষয়টি একটি দুনিয়াবি বিষয়; দ্বীনের কোন বিষয় নয়। তাই এ বিষয়ে সরাসরি ইসলামে কিছু বলা না হলেও ইসলামের মূলনীতির আলোকে যেটা মানুষের জন্য কল্যাণকর বলে প্রমাণিত তা করা যাবে আর যা ক্ষতিকর তা করা যাবে না।
সুতরাং যদি কৃষিজমিতে বিষ প্রয়াগের ফলে ফসলের উপর ক্ষতিকর প্রভাব পড়ে, পরিবেশ দূষণ হয় অথবা বিষ দেয়া মাটির স্পর্শে গেলে কিংবা সেখান থেকে উৎপাদিত ফসল খেয়ে মানুষের স্বাস্থ্য ঝুঁকি ও ক্ষয়-ক্ষতির আশঙ্কা থাকে তাহলে অবশ্যই বিরত থাকা জরুরি। কেননা, হাদিসে এসেছে:

আল্লাহ তাআলা বলেন:

وَلَا تُلْقُوا بِأَيْدِيكُمْ إِلَى التَّهْلُكَةِ ۛ

“আর তোমরা নিজেরকে ধ্বংসের দিকে নিক্ষেপ করো না।” (সূরা বাকারা: ১৯৫)

▪ আব্দুল্লাহ ইবনে আব্বাস ও উবাদাহ ইবনুস সামিত থেকে বর্ণিত তাঁরা বলেন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:

لَا ضَرَرَ وَلَا ضِرَارَ

‘‘তোমরা নিজের বা অন্যের ক্ষতি করতে পারবে না এবং তোমরা পরস্পর (প্রতিশোধের ভিত্তিতে) একে অপরের ক্ষতি করতে পারবে না।’’। (ইবনে মাজাহ্ ২৩৬৯, ২৩৭০)

অর্থাৎ যে সকল কথা, কাজ ও আচরণ দ্বারা নিজের অথবা অন্যের শারীরিক, মানসিক, অর্থ-সম্পদ, মর্যাদা-সম্ভ্রম ইত্যাদি ক্ষতিগ্রস্ত হয় ইসলামে তা করা বৈধ নয়।
কিন্তু এমন আশঙ্কা না থাকলে ঘাস বা আগাছা দূর করতে বা পোকা-মাকড়ের উপদ্রব থেকে সফলকে রক্ষা করতে কৃষি বিজ্ঞানের নিয়ম মেনে সহনীয় মাত্রায় বিষ প্রয়োগে সমস্যা নেই।

তাই কৃষিজমি থেকে আগাছা ও পোকামাকড় নিধনের উদ্দেশ্যে বিষ প্রয়োগের পূর্বে সতর্কতা হিসেবে কৃষি বিশেষজ্ঞ বা অভিজ্ঞ লোকদের পরামর্শ নেয়া উচিৎ। আল্লাহ তাওফিক দান করুন। আমীন।
▬▬▬▬◒◯◒▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।