আহলে হাদিস/সালাফি কাদেরকে বলা হয়

প্রশ্ন : আমরা যারা বিভিন্ন মাধ্যমে নতুন ভাবে দ্বীন সম্পর্কে জানছি ও কোরআন ও সহীহ সুন্নাহর আলোকে মানার চেষ্টা করছি,তাদেরকেই আহলে হাদিস,লা মাজহাবি ইত্যাদি বলে বিদ্রূপ করা হচ্ছে, যদিও আমরা কেউ কেউ আহলে হাদিস নামক দলের অন্তর্ভুক্ত নই।
আমার প্রশ্ন হল ,আমাদের মুসলিমদের জন্য কি এরকম কোনও দলের অন্তর্ভুক্ত হওয়া জরুরি? আর কোরআন ও সুন্নাহর অনুসারী হতে হলে কি আমাদের সালাফী বা আহলে হাদিস পরিচয় দিতেই হবে?

উত্তর:

আহলে হাদিস বা সালাফী কোন দল বা নতুন কোন মতবাদের নাম নয়। বরং এগুলো মাজহাবী গোঁড়ামি, দলাদলি ও ফিরকাবাজী থেকে মুক্ত হয়ে নিঃশর্ত ভাবে কুরআন-সুন্নাহ ও সাহাবায়ে কেরামের নীতি ও আদর্শের দিকে ফিরে যাওয়ার এক উদাত্ত আহ্বানের নাম।

সুতরাং এ সব নাম গ্রহণ করতে বা এ পরিচয় দিতে কোন অসুবিধা নেই। যখন মুসলিমদের মাঝে নানা ফিরকা ও দল-উপদলের সৃষ্টি হয় তখন থেকে বিদআত, শিরক থেকে মুক্ত থেকে একমাত্র কুরআন সুন্নাহ ও সালাফদের আদর্শের অনুসারীরা নিজেদেরকে আলাদাভাবে পরিচয় দেয়ার প্রয়োজন অনুভব করেন।
আহলে সু্ন্নাহ ওয়াল জামাআহ, আহলুল হাদিস, সালাফী, আনসারুস সুন্নাহ, মুহাম্মদী ইত্যাদি নামগুলো সেই পরিচয় বহনকারী।

সুতরাং বাতিল পন্থী, বিদআতি, কবরপুজারী, বাতিল মতবাদ থেকে নিজেদেরকে আলাদাভাবে বিশেষিত করতে উক্ত নামগুলো ব্যবহার করা মোটেই দোষণীয় নয়।

যারা আহলে হাদিস বা সালাফী নিয়ে কটাক্ষ করেন তারা তারা আসলে আহলে হাদিস বা সালাফী’র প্রকৃত অর্থ বুঝতে সক্ষম হন নি। তারা যদি তা সত্যিকারভাবে অনুধাবন করতেন তবে বলতেন, সবারই আহলে হাদিস বা সালাফী হওয়া প্রয়োজন।

অনেকে হয়ত বুঝার পরও বিরুদ্ধবাদীদের নিকট বিতর্কিত হওয়ার ভয়ে আহলে হাদিস পরিচয় দিতে ভয় পান।
এমন কি আহলে হাদিস বা সালাফী দাবীদার অনেকেই এ সম্পর্কে খুব কমই জ্ঞান রাখেন।

তাই সকলের নিকট অনুরোধ জানাবো, আসুন আমরা সালাফী ও আহলে হাদিস সম্পর্কে সঠিকভাবে জ্ঞানার্জন করি এবং এই মহান আদর্শের আলোক জীবন গড়ার প্রত্যয় ব্যক্ত করি। মহান আল্লাহ আমাদের কবুল করুন। আমীন
—————————–
উত্তর
প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।