আমি আলট্রাসাউন্ড কোর্স এর একজন নতুন প্র্যাক্টিশনার।আমার ইনকাম কি হারাম?

প্রশ্ন: আমি আলট্রাসাউন্ড এর কোর্স করছি। এখন যতটা সম্ভব গুরুত্ব সহকারে শিখছি। কারণ এর উপর রোগ নির্ণয় এবং একজন মানুষের পরবর্তী চিকিৎসা নির্ভর করে। আমার প্রশ্ন হল যে, যেহেতু আমি এই ফিল্ডে আমি একজন সম্পূর্ণ নতুন প্র্যাক্টিশনার সেহেতু যদি অনিচ্ছা সত্ত্বেও ১০০% সঠিক রিপোর্ট না দিতে পারি তাহলে কি আমার পাপ হবে এবং আমার ইনকামের টাকা টা হারাম হবে?
দয়া করে আমাকে পরামর্শ দেবেন।

উত্তর:

যেহেতু আপনি একজন নতুন প্র্যাক্টিশনার বা শিক্ষার্থী সেহেতু প্র্যাকটিসের জন্য আপনার জ্ঞানের আলোকে যতটুকু সম্ভব কাজ করবেন তবে কোন বিষয়ে সংশয় বা অস্পষ্টতা থাকলে অবশ্যই আপনার শিক্ষকের নিকট সমাধান নিবেন। শিক্ষকের তদারকি ও পরামর্শ ছাড়া নিজে নিজে রিপোর্ট দিবেন না। যেন রোগী ১০০% সঠিক রিপোর্ট পায়।
আর যেহেতু আপনার রিপোর্টের উপরে রোগীর পরবর্তী চিকিৎসা নির্ভর করছে সেহেতু রিপোর্ট ত্রুটিপূর্ণ হলে নিশ্চিত ভাবে চিকিৎসাও ত্রুটিপূর্ণ হবে-যা একজন রোগীর জন্য ক্ষতিকারক এমনকি মৃত্যুর কারণও হতে পারে।

সুতরাং আপনার ত্রুটিপূর্ণ রিপোর্টের কারণে যদি রোগী ক্ষতিগ্রস্ত হয় তাহলে আপনি এর দায় এড়াতে হতে পারবেন না (অর্থাৎ আপনি গুনাহগার হবেন) এবং এখান থেকে প্রাপ্ত ইনকামও আপনার জন্য বৈধ হবে না।
আল্লাহ ক্ষমা করুন।

উত্তর প্রদানে: আব্দুল্লাহি হাদী বিন আব্দুল জলীল