অমুসলিমদের অর্থ দ্বারা মসজিদ নির্মান

প্রশ্ন: বিধর্মীদের টাকা কি মসজিদে লাগানো যাবে? দয়া করে দলিল সহ জানাবেন। খুবেই প্রয়োজন।

উত্তর:
কোনো বিধর্মী যদি মুসলিমদেরকে নি:শর্তবাবে মসজিদ নির্মানের জন্য অর্থ দান করে বা মসজিদ নির্মানে সাহায্য করে তাহলে ইসলামের দৃষ্টিতে তাতে কোন বাধা নেই। মসজিদের জন্য তাদের নিকট থেকে এই উপহার গ্রহণ মুসলিমদের পক্ষ থেকে তাদের সাথে সদাচারণ ও উত্তম চরিত্রের বর্হিপ্রকাশ। তবে শর্ত হল, মসজিদের উপর তার কোন কতৃর্ত্ব বা নিয়ন্ত্রন থাকতে পারবে না। সে যদি এর মাধ্যমে মসজিদের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায় তাহলে তার অর্থ/সহযোগিতা গ্রহণ করা বৈধ নয়।
এর দলীল হল, ইসলামে কাফেরদের পক্ষ থেকে হাদিয়া বা উপহার গ্রহণ করা এবং তার মালিক হওয়া বৈধ। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কায়সার (রোম সম্রাট) এবং মুকাওকিস (মিসর সম্রাট) এর হাদিয়া গ্রহণ করেছেন বলে হাদীস দ্বারা সুপ্রমাণিত।

সুতরাং কাফেরদের পক্ষ থেকে প্রাপ্ত অর্থ যেমন মুসলিমদের ব্যক্তিগত কল্যাণে ব্যায় করা বৈধ অনুরূপভাবে তা মুসলিমদের সমষ্টিগত কল্যাণেও ব্যায় করা বৈধ। আর নিশ্চয় মসজিদ মুসলিমদের বৃহৎ সমষ্টিগত বিষয়।

❑ একটি আয়াতের ব্যাখ্যা:

আবু সাঈদ রা. থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যখন তোমরা দেখ কোন ব্যক্তি মসজিদে যেতে অভ্যস্ত তখন তার জন্য ঈমানের সাক্ষ্য দাও। অত:পর তিনি কুরআনের এই আয়াতটি তিলাওয়াত করেন:
إِنَّمَا يَعْمُرُ مَسَاجِدَ اللَّهِ مَنْ آمَنَ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ وَأَقَامَ الصَّلَاةَ وَآتَى الزَّكَاةَ وَلَمْ يَخْشَ إِلَّا اللَّهَ ۖ فَعَسَىٰ أُولَٰئِكَ أَن يَكُونُوا مِنَ الْمُهْتَدِينَ
“নিঃসন্দেহে তারাই আল্লাহর মসজিদ আবাদ করে, যারা ঈমান এনেছে আল্লাহর প্রতি ও শেষ দিনের প্রতি এবং নামাজ কায়েম করে ও যাকাত আদায় করে আর আল্লাহ ব্যতীত আর কাউকে ভয় করে না। অতএব, আশা করা যায়, তারা হেদায়েত প্রাপ্তদের অন্তর্ভূক্ত হবে।” (সুরা তাওবাহ ১৮) (আহমদ, তিরমিজী)
উক্ত হাদীস থেকে প্রতিয়মান হয়, এই আয়াতে মসজিদ আবাদ করার অর্থ, সালাত আদায়, ইবাদত বন্দেগী, কুরআন তিলাওয়াত, যিকির, তাসবীহ ইত্যাদি নেক কাজের মাধ্যমে মসজিদ আবাদ রাখা। কেবল বাহ্যিক মসজিদ নির্মান উদ্দেশ্য নয়। আল্লাহু আলাম।
➖➖➖➖➖➖
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, ksa