কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

সুন্নত বা নফল সালাতের পর যে সকল দুআ ও তাসবীহ পাঠ করতে হয়

প্রশ্ন: ফরয সালাতের পর বিভিন্ন দুআ ও তাসবীহ পাঠ করার ব্যাপারে হাদিস বর্ণিত হয়েছেে। কিন্তু সুন্নত বা নফল নামাজের পরও কি এ সকল দুয়া-তাসবীহ পাঠ করা যায়?

উত্তর:
সুন্নত ও নফল নামাজের সালাম ফেরানোর পর নিম্নোক্ত দুটি দুআ/তাসবীহ পাঠ করা যায়। যথা:
১. আস্তাগফিরুল্লাহ (তিনবার)
২. তারপর “আল্লাহুম্মা আনতাস সালাম ওয়া মিনকাস সালাম তাবারাকতা ইয়া জালজালালি ওয়াল ইকরাম।” (একবার)
এ ব্যাপারে হাদিস হল:
حَدَّثَنَا أَبُو أَسْمَاءَ الرَّحَبِيُّ، حَدَّثَنِي ثَوْبَانُ، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ كَانَ إِذَا انْصَرَفَ مِنْ صَلاَتِهِ اسْتَغْفَرَ ثَلاَثَ مَرَّاتٍ ثُمَّ يَقُولُ ‏ “‏ اللَّهُمَّ أَنْتَ السَّلاَمُ وَمِنْكَ السَّلاَمُ تَبَارَكْتَ يَا ذَا الْجَلاَلِ وَالإِكْرَامِ
সাওবান রা. থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত শেষ করে তিনবার ক্ষমা প্রার্থনা করতেন (অর্থাৎ আস্তাগফিরুল্লাহ পাঠ করতেন)
অতঃপর বলতেনঃ
“আল্লাহুম্মা আনতাস সালাম ওয়া মিনকাস সালাম তাবারাকতা ইয়া জালজালালি ওয়াল ইকরাম।”
“হে আল্লাহ্! আপনি শান্তিদাতা এবং আপনার পক্ষ থেকে শান্তি পাওয়া যায়। হে মহত্ব ও মর্যাদার অধিকারী! আপনি বরকতময় প্রাচুর্যময়।” (সহিহ মুসলিম)

এ হাদিসে কেবল ফরয সালাতের পরে উক্ত তাসবীহদ্বয় পাঠ করার কথা বলা হয় নি বরং সাধারণভাবে সালাতের শেষে পাঠ করতে বলা হয়েছে। এতে বুঝা যায়, এ তাসবীহদ্বয় কেবল ফরয সালাত শেষে নয় বরং সুন্নাহ, নফল ইত্যাদি সালাতের শেষেও পাঠ করা যাবে।
অধিকাংশ মুহাদ্দিসগণ এ সংক্রান্ত হাদিসগুলোকে সামনে রেখে বলেছেন যে, সালাত শেষে পাঠের দুআ গুলো ফরয সালাতের পরই পড়াই কর্তব্য; সুন্নাত বা নফল সালাত শেষ নয়।
(আল্লামা বিন বায রহ. এর ফতোয়া থেকে নেয়া)
▬▬▬🔹🔹🔹▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

Share This Post