কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

শয়তানী ওয়াসওয়াসা (কুমন্ত্রণা) এবং সন্দেহ রোগ কি এবং কেন

প্রশ্ন: শয়তানী ওয়াসওয়াসা (কুমন্ত্রণা) এবং সন্দেহ রোগ কি এবং কেন? এ থেকে বাঁচার উপায় কি?
————————
উত্তর: ওয়াসওয়াসা হল, ইবাদতে বিঘ্ন সৃষ্টি করার জন্য বা পাপ ও অন্যায় কাজে প্ররোচিত করার জন্য শয়তানের পক্ষ থেকে অন্তরে কুমন্ত্রণা।
আল্লাহ তাআলা বলেন:
مِن شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاسِ
“তার অনিষ্ট থেকে (আশ্রয় প্রার্থনা করছি), যে কুমন্ত্রণা দেয় ও আত্নগোপন করে, যে কুমন্ত্রণা দেয় মানুষের অন্তরে।” (সূরা নাস: ৪ ও ৫)
সে মানুষকে সরাসরি পথভ্রষ্ট করতে ব্যার্থ হয়ে এই কুমন্ত্রণা দেয়ার গোপন পন্থা অবলম্বন করে।
ওযু, গোসল, পাক-পবিত্রতা, সালাত, সিয়াম ইত্যাদিতে শয়তান কুমন্ত্রণা দিয়ে মুমিনকে ইবাদতের ব্যাপারে বিরক্ত করতে চায় এবং এর মাধ্যমে তার ইবাদতে বিঘ্ন সৃষ্টি করতে চায়।
অনুরূপভাবে শয়তান মানুষের হৃদয়পটে খারাপ কাজের কুমন্ত্রণা দেয়। মন্দ কাজকে ভালো কাজ হিসেবে সুশোভিত করে তুলে ধরে। তখন দুর্বল ঈমানদার ব্যক্তি তার এই কুমন্ত্রণালয়ের মায়াজালে আটকে পড়ে পাপের পথে পা বাড়ায়। এভাবে সে ক্রমান্বয়ে শয়তানের পথে চলতে শুরু করে।
তাই মুমিন ব্যক্তির করণীয় হল, শয়তানের ওয়াসওয়াসার বা কুমন্ত্রণা টের পেলে সাথে সাথেই ‘আউযুবিল্লাহি মিনাশ শায়তানির রাজীম’ অর্থ: আমি বিতাড়িত শয়তান থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করছি-পাঠ করবে। আল্লাহ তাআলা বলেন:
وَإِمَّا يَنزَغَنَّكَ مِنَ الشَّيْطَانِ نَزْغٌ فَاسْتَعِذْ بِاللَّـهِ ۚ
“আর যদি শয়তানের প্ররোচনা তোমাকে প্ররোচিত করে, তাহলে আল্লাহর আশ্রয় প্রার্থনা করো।” (সূরা আরাফ: ২০০)
আর তার কুমন্ত্রনার দিকে বেশি মনোযাোগ না দিয়ে আল্লাহর আদেশ-নিষেধ পালন অব্যহত রাখবে, আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করবে এবং দুয়া ও যিকির সমূহের প্রতি মনোযোগী হবে।

আর শয়তান কাফেরদের যেভাবে খুশি সেভাবে ঘুরাতে পারে। কারণ সে তাদেরকে সরাসরি তার নিয়ন্ত্রণে রাখে। কিন্তু মুমিন ব্যক্তিকে সরাসরি না পেরে ওয়াসওয়াসার মত গোপন পন্থা অবলম্বন করে।
তবে পার্থিব সব বিষয়ে, সব কাজে সন্দেহ পোষণ করা একটি মানসিক রোগ। এটি যে কারো হতে পারে। এর জন্য মানসিক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া দরকার।
আল্লাহু আলাম
———————
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল (মাদানী)
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার সৌদী আরব

Share This Post