রাতে ঘুমানোর পূর্বে তিন কুল পড়ে শরীরে ফুঁ দেয়ার সুন্নাহ সম্মত পদ্ধতি

প্রশ্ন: আমরা যখন রাতে ঘুমাতে যাই তখন সূরা ইখলাস, সূরা ফালাক ও সূরা নাস পড়ে শরীরে ফুঁ দিতে হয়। এই ফুঁ দেয়ার সুন্নাহ সম্মত পদ্ধতি কি?

উত্তর:
নিম্নোক্ত হাদিস থেকে ঘুমানোর পূর্বে কিভাবে তিন কুল পড়ে শরীরে মাসেহ করতে হয় তার পদ্ধতি পাওয়া যায়:
أنه كان إذا أوى إلى فراشه كل ليلة جمع كفيه ثم نفث فيهما فقرأ فيهما: قل هو الله أحد، وقل أعوذ برب الفلق، وقل أعوذ برب الناس، ثم يمسح بهما ما استطاع من جسده يبدأ بهما على رأسه ووجه، وما أقبل من جسده. يفعل ذلك ثلاث مرات. رواه البخاري
আয়েশা রা. বলেন, “প্রতি রাতে বিছানায় শয়ন করার সময় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দু হাতের তালুদ্বয় একত্রিত করে তাতে ফুঁ দিতেন (থুথু দেয়ার মত করে ফুঁ দেয়া অর্থাৎ থুথুর মত আওয়াজ হবে কিন্তু থুথু বের হবে না) তারপর দু হাতে সূরা ইখলাস, ফালাক ও নাস পড়তেন। তাপরপর হস্তদ্বয় যতটুক সম্ভব শরীরে মাসেহ করতেন। শুরু করতেন মুখমণ্ডল হতে তারপর চেহারা তারপর শরীরের সম্মুখভাগ। এভাবে তিনি তিন বার করতেন।” (সহিহ বুখারি)

অর্থাৎ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাতে ঘুমানোর জন্য বিছানায় যাওয়ার পর প্রথমে দু হাতের তালুদ্বয় জমা করে তাতে প্রথমে থুথু দেয়ার মত করে ফুঁ দিতেন, তারপর তাতে তিন কুল (সূরা ইখলাস, ফালাক ও নাস) পড়ে প্রথমে মাথা, তারপর চেহারা তারপর শরীরের উপরিভাগে যতটুকু সম্ভব মাসেহ করতেন। এভাবে তিনবার করতেন।
والله اعلم
-আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।

Share On Social Media