কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

ভিড়ের সময় হাতিমে কা’বা বা মাকামে ইবরাহীমের পেছনে সালাত আদায়ের বিধান

প্রশ্ন: ভিড়ের সময় হাতিমের ভিতর বা মাকামে ইবরাহীমের পেছনে সালাত আদায়ের সময় তো সামনে দিয়ে লোকজন চলাচল করে বা দাঁড়ানো থাকে। সুতরাং যদি কেউ নামাযির সামনে দাঁড়িয়ে তাকে পাহারা দেয় বা চলাচলকারীদেরকে নামাযীর সামনে দিয়ে যেতে বাধা দেয় তাহলে কি কোনো সমস্যা আছে? আর তাতে কি সে নামায শুদ্ধ হবে? কারণ সালাতের সামনে সুতরা দিতে হয়। কিন্তু সেখানে সুতরার ব্যবস্থা নাই।

উত্তর:

হাতিম কা’বার ভেতর অথবা অথবা মাকামে ইবরাহীমের নিকট অথবা কাবা প্রাঙ্গণের অন্য কোথাও তওয়াফ কারীদের প্রচণ্ড ভিড়ের মাঝে দাঁড়িয়ে সালাত আদায় করা ঠিক নয়। কিছু মানুষকে দেখা যায়, কেউ ওখানে সালাত পড়ছে আর কয়েকজন ব্যক্তি মিলে হাতে হাতে ধরে উক্ত নামাযরত ব্যক্তিকে ঘিরে প্রচণ্ড শক্তি দিয়ে তওয়াফ কারী লোকদেরকে সামনে দিয়ে যেতে বাধা দিচ্ছে!!
এটি শুধু শরীয়ত বহির্ভূত নয় বরং তওয়াফ কারী লোকদের প্রতি জুলুম এবং চরম বেয়াদবি মূলক আচরণ। দ্বীন সম্পর্কে অজ্ঞ লোকেরাই এ ধরণের কাজ করে। যারা এমনটি করে তারা আল্লাহর ঘরের তওয়াফ কারী লোকদেরকে কষ্ট দেয়ার কারণে গুনাহগার হবে। আল্লাহ ক্ষমা করুন। আমীন।

➤ সঠিক নিয়ম হল, প্রচণ্ড ভিড়ের মধ্যে উক্ত স্থানগুলোতে সালাত আদায় না করা। বরং মসজিদে হারামের যে কোনো সুবিধাজনক স্থানে দাঁড়িয়ে তওয়াফ শেষের দু রাকআত সালাত অথাব অন্যান্য নফল সালাত আদায় করবেে। এতে সে নিজে যেমন পূর্ণ তৃপ্তি সহকারে সালাত আদায় করতে পারবে তেমনি লোকজনকে কষ্ট দেয়া থেকেও বেঁচে যাবে। এতে সওয়াবেরও কোনো ঘাটতি হবে না ইনশাআল্লাহ।

✪ হাদিসে বর্ণিত হয়েছে, উমর ইবনুল খাত্তাব রা. কোনো একবার ‘যি তুওয়া’ নামক স্থানে তওয়াফের দু রাকআত সালাত আদায় করেছেন। যেমন:
وَطَافَ عُمَرُ بَعْدَ الصُّبْحِ، فَرَكِبَ حَتَّى صَلَّى الرَّكْعَتَيْنِ بِذِي طُوًى
‘উমর (রাঃ) ফজরের সালাতের পর তাওয়াফ করে বাহনে আরোহণ করেন এবং তাওয়াফের দু’ রাক’আত সালাত যু-তুওয়া (নামক স্থানে) পৌঁছে আদায় করেন।” [সহীহ বুখারী, অধ্যায়ঃ ২২/ হজ্ব, (كتاب الحج) পরিচ্ছদঃ ১০৩৩. ফজর ও ‘আসর-এর (সালাতের) পর তাওয়াফ করা। হা/১৫২৯]
যি তুওয়া হল, মসজিদে হারাম থকেে বাইরে হারাম সীমানার মধ্যে অবস্থিতি একটি স্থানের নাম।
✪ অনুরূপভাবে উম্মে সালামা রা. হতেও বর্ণিত হয়েছে যে, তিনি মসজিদে হারামের বাইরে এসে তওয়াফের দু রাকআত সালাত আদায় করেছেন।

তারা এমনটি করেছেন এ জন্য যে, যেন মানুষ বুঝতে পারে, হারামের যে কোনো স্থানে তওয়াফের দু রাকআত আদায় করা জায়েয আছে।

সুতরাং তওয়াফ কারীদের ভিড়ের মধ্যে নামায পড়তে গিয়ে তাদেরকে বাধাগ্রস্থ করা এবং কষ্ট দিয়ে নামায পড়া মোটেই সঙ্গত নয়। বরং তার পরিবর্তে মসজিদে হারামের যেখানে সুবিধা হয়-এমন কি মসজিদের বাইরে হারাম সীমানার মধ্যে যে কোনো সুবিধাজনক সেখানে তওয়াফ শেষের দু রাকআত সালাত পড়ার চেষ্টা করতে হবে। আল্লাহ তাওফিক দান করুন। আমীন।

আল্লাহ তাওফিক দান করুন। আমীন।
▬▬▬🔸🔷🔸▬▬▬
উত্তর প্রদানে:
শাইখ আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

Share This Post