কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

ফাতেমা রা. কে মা বলা কি ঠিক

প্রশ্ন: ফাতেমা রা. কে মা বলা কি ঠিক?
উত্তর:
◈ ফাতেমা রা. কে মা বলা ঠিক নয়। কেননা কুরআনে আল্লাহ তাআলা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর স্ত্রীদেরকে মুমিনদের ‘মা’ হিসেবে সম্বোধন করেছেন-যাদেরকে বলা হয় ‘উম্মাহাতুল মুমিনীন’। আল্লাহ তাআলা বলেন,
وَأَزْوَاجُهُ أُمَّهَاتُهُمْ
“আর তাঁর স্ত্রীগণ তাদের (মুমিনদের) মা।” (সূরা আহযাব: ৬)
সুতরাং যারা আমাদের মা তাদের কন্যাদেরকেও মা বলা কিভাবে সঙ্গত হতে পারে?

◈ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কন্যাগণ মুমিনদের মা হলে তো হারামের পর্যায়ে চলে যাবে। অথচ আলী (রা.), ওসমান (রা.) তাঁর মেয়েদেরকে বিয়ে করেছেন। যদি তাঁরা মা হতেন তাহলে এই উম্মতের কারো জন্য তাঁদেরকে বিয়ে করা বৈধ হতো না-যেমনটি বিয়ে করা হারাম ছিলো রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর স্ত্রীদেরকে।

◈ তাছাড়া ফাতিমা রা. কে কুরআন, হাদিস, সাহাবিদের বক্তব্য, তাবেঈনদের বক্তব্য, যুগে যুগে আহলে সুন্নাহ ওয়াল জামাআহ এর অগণিত মুহাদ্দিস মুফাফসির কেউ মা বলে সম্বোধন করেছেন বলে ইতিহাস পাওয়া যায় না। কোনও হাদিসের কিতাব, সিরাতের কিতাব বা ইসলামের ইতিহাসের কিতাবে তাঁকে ‘মা’ বলে সম্বোধন করা হয়েছে বলে জানা নাই।

মূলত: রাসূল সাল্লাহু সাল্লাম এর কন্যা ফাতেমা রা. কে মা বলার প্রচলন শিয়াদের প্রভাবে এসেছে। সুতরাং তা অবশ্যই পরিত্যাজ্য।

সুতরাং যারা যুক্তি দেখান যে, সম্মানের স্বার্থে ফাতেমা রা.কে ‘মা’ বলায় দোষ নেই। আমার দৃষ্টিতে এটি একটি খোঁড়া যুক্তি। এ দ্বারা মূলত: শিয়াদের দল ভারী করা হয়। আল্লাহ ক্ষমা করুন। আমীন।
আল্লাহু আলাম।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।

Share This Post