কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

নিজের অথবা অন্যের পিতামাতাকে কষ্ট দেয়া, গালাগালি করা বা অভিশাপ দেয়া কবীরা গুনাহ

প্রশ্ন: অন্যের পিতামাতা তুলে গালাগালি করা কি জায়েয? এ থেকে বাঁচার উপায় কি?

উত্তর:
ইসলামের দৃষ্টিতে পিতামাতাকে অতুলনীয় মর্যাদা প্রদান করা হয়েছে। তাদের মানহানি করা, তাদেরকে কষ্ট দেয়া, গালাগালি করা বা তাদের প্রতি অভিশাপ দেয়া সম্পূর্ণ নাজাযে যদিও তারা অপরাধ করে। তারা অপরাধ করলে সুন্দর ব্যবহারের মাধ্যমে তাদেরকে বুঝাতে হবে এবং তাদের সাথে সবোর্চ্চ সম্মান সুলভ আচরণ করতে হবে। এ ব্যাপারে কুরআন-সুন্নায় পর্যাপ্ত বিবরণ এসেছে।
সুতরাং ঝগড়াঝাঁটি, রাগারাগি করার সময় নিজে পিতামাতাকে অথবা অন্যের পিতামাতাকে জড়িয়ে গালাগালি করা নিশ্চিতভাবে নাজায়েয-কবীরা গুনাহ।
🔵 আব্দুল্লাহ বিন আমর বিন আস রা. থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:
«مِنَ الْكَبَائِرِ شَتْمُ الرَّجُلِ وَالِدَيْهِ» قَالُوا: يَا رَسُولَ اللهِ، وَهَلْ يَشْتِمُ الرَّجُلُ وَالِدَيْهِ؟ قَالَ: «نَعَمْ يَسُبُّ أَبَا الرَّجُلِ فَيَسُبُّ أَبَاهُ، وَيَسُبُّ أُمَّهُ فَيَسُبُّ أُمَّهُ»
পিতামাতাকে গালি দেয়া কবিরা গুনাহের অন্তর্ভূক্ত। সাহাবাগণ প্রশ্ন করলেন, হে আল্লাহর রাসূল! কোন ব্যক্তি কি তার পিতামাতাকে গালি দিতে পারে? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, হ্যাঁ, এভাবে দিতে পারে যে, ব্যক্তি অন্যের পিতাকে গালি দিল আর উক্ত ব্যক্তি প্রথম ব্যক্তির পিতাকে গালি দিল। ব্যক্তি অন্য ব্যক্তির মাকে গালি দিল, তখন উক্ত ব্যক্তি প্রথম ব্যক্তির মাকে গালি দিল।” (সহীহ মুসলিম, হাদীস নং-১৪৬)

🔵 প্রায় অনুরূপ আরেকটি হাদীস হল:
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو رضي الله عنه قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم: إِنَّ مِنْ أَكْبَرِ الْكَبَائِرِ أَنْ يَلْعَنَ الرَّجُلُ وَالِدَيْهِ. قِيلَ يَا رَسُولَ اللَّهِ وَكَيْفَ يَلْعَنُ الرَّجُلُ وَالِدَيْهِ قَالَ: يَسُبُّ الرَّجُلُ أَبَا الرَّجُلِ، فَيَسُبُّ أَبَاهُ، وَيَسُبُّ أَمَّهُ- رواه البخاري‏‏، ومسلم
আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু তাআলা আনহুমা বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, একটি বড় পাপ হল, কোন ব্যক্তির তার পিতামাতাকে অভিশাপ দেয়া। তারা জানতে চাইলেন, কেউ কি তার পিতামাতাকে অভিশাপ দেয়? তিনি উত্তরে এরশাদ করলেন, কোন ব্যক্তি অন্যের পিতাকে অভিশাপ দেয়। ফলে সেও তার পিতাকে অভিশাপ দেয় এবং সে অন্যের মাকে অভিশাপ দেয়, তখন সেও তার মাকে অভিশাপ দেয়। (বুখারি-৫৬৩৬, মুসলিম-১৫৫)
🔸 *এ থেকে বাঁচার উপায় হল,*
– পিতামাতার মর্যাদা সম্পর্কে জ্ঞানার্জন করা।
– তাদেরকে যথাযথ হক প্রদান করা।
– তাদের প্রতি অন্যায় আচরণের গুনাহের ব্যাপারে আল্লাহকে ভয় করা।
– এর গুনাহের পরিণতি সম্পর্কে সচেতন হওয়া ও সচেতন করা।
– আরেকটি বিষয় মনে রাখতে হবে, কেউ যদি অন্যের পিতামাতাকে গালি দেয় তাহলে অন্য কেউ তার পিতামাতাকে গালি দিবে এবং কেউ যদি আজ নিজের পিতামাতাকে গালি দেয় তাহলে যে দিন সে নিজে পিতা/মাতা হবে তার সন্তানগণও তাকে গালাগালি করতে পারে। কারণ কথায় আছে, “যেমন কর্ম তেমন ফল।”
আল্লাহ তাআলা আামাদেরকে নিজের পিতামাতাকে সম্মান রক্ষার পাশাপাশি পৃথিবীর সকল পিতামাতার মর্যাদা সম্পর্কে সচেতন হওয়ার তাওফিক দান করুন। আমীন।
————
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব

Share This Post