কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

নতুন অফিস, দোকানপাট উদ্বোধন উপলক্ষে মানুষকে খাবার খাওয়ানো বা মিষ্টি বিতরণ করার বিধান

প্রশ্ন : আমাদের এখানে কেউ নতুন বাড়ি বা নতুন কোনো সম্পত্তি কিনলে relatives এবং অন্যদের দাওয়াত খাওয়ান।আর সাথে হুজুর ও থাকে দুয়া করার জন্য।এটাকে তারা দুয়ার আয়োজন বলে।এই আয়োজিত অনুষ্ঠান থেকে খাবার দিলে কি খাওয়া যাবে?

উত্তর:
নতুন ঘর, দোকান, অফিস, নতুন জায়গা ইত্যাদি উদ্বোধন উপলক্ষে মানুষকে খাবার খাওয়ানো বা মিষ্টি বিতরণের ব্যাপারে কুরআন-সুন্নায় কোন বক্তব্য পাওয়া যায় না।
তাই আলেমগণ বলেন, এটি ব্যক্তির নিয়তের উপর নির্ভরশীল।
যদি এতে কেবল আনন্দ প্রকাশ ও আল্লাহর শুকরিয়া আদায়ের উদ্দেশ্যে হয় তাহলে কোনও আপত্তি নাই। কিন্তু যদি নিয়ত থাকে মানুষের বদনজর বা হিংসা থেকে রক্ষা পাওয়া, তাহলে তা বিদআত।

তবে এ উপলক্ষে হুজুর/হাফেযদেরকে ডেকে এনে আনুষ্ঠানিকভাবে সম্মিলিত দুআ-মুনাজাত করা অথবা মিলাদ অনুষ্ঠান করা বিদআত। কারণ, সম্মিলিত দুআ করা বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া (যেমন বৃষ্টি প্রার্থনা, বৃষ্টি বন্ধ, কুনুতে নাযেলা ইত্যাদি) রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে প্রমাণিত নয়। তবে যে কোন ব্যক্তি যে কোন সময় নিজের প্রয়োজনে দুআ করতে পারে। দুআর উদ্দেশ্যে লোকজন জামায়েত করা, বা দুআ অনুষ্ঠান করা সুন্নাহ পরিপন্থী কাজ।
অনুরূপভাবে মিলাদ মাহফিল করাও দ্বীনের মধ্যে নব সংযোজিত বিদআত। নবী বা সাহাবায়ে কেরাম থেকে এর পক্ষে কোন প্রমাণ নাই। আল্লাহু আলাম।
▬▬▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
(লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সৌদি আরব)
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব।

Share This Post