টাখনুর নিচে কাপড় পড়লে যদি মনে অহংকার না আসে তবে তাতে সমস্যা নেই এটা কি সঠিক

প্রশ্ন: “টাখনুর নিচে কাপড় পড়লে যদি মনে অহংকার না আসে তবে তাতে সমস্যা নেই” এটা কি সঠিক?
উত্তর:
এ কথা সঠিক নয়। অহংকার থাকুক অথবা না থাকুক সর্বাবস্থায় পুরুষদের জন্য টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পরিধান করা হারাম ও কবিরা গুনাহ।

◈ আবু যর রা. বলেন, রাসূল-সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-বলেছেন,

«ثَلَاثَةٌ لَا يُكَلِّمُهُمُ اللهُ يَوْمَ الْقِيَامَةِ، وَلَا يَنْظُرُ إِلَيْهِمْ، وَلَا يُزَكِّيهِمْ، وَلَهُمْ عَذَابٌ أَلِيمٌ». قَالَ: فَقَرَأَهَا رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ثَلَاثَ مِرَارٍ. قَالَ أَبُو ذَرٍّ: خَابُوا وَخَسِرُوا، مَنْ هُمْ يَا رَسُولَ اللهِ؟ قَال: «الْمُسْبِلُ، وَالْمَنَّانُ، وَالْمُنَفِّقُ سِلْعَتَهُ بِالْحَلِفِ الْكَاذِبِ»

“কিয়ামতের দিন আল্লাহ তাআলা তিন ব্যক্তির সাথে কথা তো বলবেনই না বরং তাদের দিকে তাকিয়েও দেখবেন না। এমনকি তিনি তাদেরকে গুনাহ থেকে পবিত্র করবেন না বরং তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি।” (এ কথা তিনি তিনবার বললেন)।
আবু যর জিজ্ঞেস করলেন, তবে এরা তো ধ্বংস। এরা ক্ষতিগ্রস্ত। তারা কারা হে আল্লাহর রাসূল।

তিনি বললেন,

১. যে ব্যক্তি টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পরে।
২. যে ব্যক্তি কারো উপকার করে আবার খোটা দেয়।
৩. যে ব্যক্তি মিথ্যা কসম খেয়ে ব্যবসার পণ্য বিক্রি করে। [সহিহ মুসলিম/১০৬]

◈ আবু হুরায়রা রা. নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-থেকে বর্ণনা করে বলেন,
«مَا أَسْفَلَ مِنَ الْكَعْبَيْنِ مِنَ الْإِزَارِ فَفِي النَّارِ»
“লুঙ্গির যে অংশ টাখনুর নিচে থাকবে তা আগুনে প্রজ্বলিত হবে।” [সহিহ বুখারি]

◈ জাবের ইবনে সুলাইম রা. হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
إيَّاك وإسبالَ الإزارِ؛ فإنَّها من المَخِيلَةِ، وإنَّ اللهَ لا يُحِبُّ المَخِيلةِ
“টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পড়ার ব্যাপারে সাবধান হও। কারণ, তা অহংকারের অন্তর্ভুক্ত। আর আল্লাহ অহংকার করাকে পছন্দ করেন না।” [আবু দাউদ। আলবানি হাদিসটিকে সহীহ বলেছেন]

❑ শাইখ ইমামা ইবনে বায এবং ইবনে উসাইমিন রহ. এর ফতওয়া:

▪ ইবনে বায রহ. বলেন, “যে কোন অবস্থায় টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে পড়াকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অহংকারের অন্তর্ভুক্ত বলেছেন। কারণ, তিনি বলেন, “টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে পড়া থেকে সাবধান! কারণ তা অহংকারের অন্তর্ভুক্ত।” এখানে তিনি বিশেষ কোন অবস্থাকে বাদ দেন নি।
সুতরাং যে ব্যক্তি ইচ্ছা করে টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পরবে সে এ শাস্তির আওতায় চলে আসবে। চাই তা পায়জামা হোক বা লুঙ্গি, কুর্তা বা অন্য কোন পোশাক। কোন পোশাকের ক্ষেত্রেই টাখনুর নিচে ঝুলিয়ে পড়ার সুযোগ নেই।”

▪ মুহাম্মাদ ইবনে সালেহ আল উসাইমীন রহ. বলেন, “অহংকার বশত: যে ব্যক্তি লুঙ্গি টাখনুর নিচে ঝুলিয়ে পড়বে তার শাস্তি হল, কিয়ামতের দিন আল্লাহ তার সাথে কথা তো বলবেনই না বরং তার দিকে তাকিয়েও দেখবেন না। এমনকি তিনি তাকে গুনাহ থেকে পবিত্র করবেন না বরং তার জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি আর যদি অহংকার ব্যতিরেকে ঝুলিয়ে পরে তবে তার শাস্তি হল, সে যতটুকু কাপড় টাখনুর নিচে ঝুলিয়ে পরেছিল ততটুকু আগুনে প্রজ্বলিত হবে।”
[তথ্যসূত্র: ফাতওয়া আল বালাদুল হারাম, ১৫৪৭, ১৫৪৯, ১৫৫০ নং পৃষ্ঠা]
▬▬▬▬●◈●▬▬▬▬
উত্তর প্রদান ও গ্রন্থনায়:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।