কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

ইসলামে সাংবাদিকতা পেশা

প্রশ্ন: ইসলামে সাংবাদিকতা পেশা গ্রহণের বিধান কি?

উত্তর: সাংবাদিকতা পেশার ভালো এবং মন্দ উভয় দিক রয়েছে।
কেউ যদি এই পেশায় সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে, অসহায়-নির্যাতিত মানুষের
অবস্থা তুলে ধরে এবং যে সকল মিডিয়া ইসলাম বিরোধী অপপ্রচার চালায় তাদের বিপক্ষে বাস্তব সত্য বিষয়টি উপস্থাপন করে মানুষের মনের বিভ্রান্তি দূর করে তাহলে তা নিঃসন্দেহে কল্যাণকর ও প্রশংসনীয়।
বর্তমান প্রেক্ষাপটে আমাদের দেশে হলুদ সাংবাদিকতা এবং ইসলাম বিদ্বেষী মিডিয়ার বিপক্ষে সত্যবাদী ও ইসলামপন্থী সাংবাদিকের প্রয়োজন অনেক বেশি।

সুতরাং এই উদ্দেশ্যে কেউ যদি সাংবাদিকতা পেশা গ্রহণ করে তাহলে এতে সে বিরাট সওয়াবের অধিকারী হবে ইনশাআল্লাহ। তাই এ বিষয়ে যাদের যোগ্যতা আছে তাদের এগিয়ে আসা উচিত।

পক্ষান্তরে যদি সাংবাদিকতার মাধ্যমে মিডিয়া সন্ত্রাস করা হয় অথবা কোন দুর্নীতিবাজ ব্যক্তি, গোষ্ঠী বা অত্যাচারী শাসকের আনুকূল্য লাভের আশায় তাদের পক্ষে মিথ্যা প্রচারণা চালানো হয় কিংবা ইসলামকে বিকৃতভাবে উপস্থাপন করা হয় অথবা এর মাধ্যমে গায়ক, নায়ক, শিল্পী, নাটক-সিনেমা ইত্যাদি বিভিন্ন ধরণের অশ্লীলতা প্রচার করা হয় তাহলে নিঃসন্দেহে তা হারাম এবং গুনাহের কাজ

এ ধরণের সাংবাদিকতার মাধ্যমে উপার্জিত সম্পদও হারাম।

মোটকথা, সাংবাদিকতা পেশা দ্বারা যেভাবে ইসলাম, দেশ ও মানুষের কল্যাণ করা সম্ভব তেমনি এর দ্বারা ক্ষতি করাও সম্ভব’।
অতএব, এই পেশার মাধ্যমে যদি কল্যাণকর কাজ করা হয় তাহলে তা প্রশংসনীয় ও সওয়াবের কাজ। আর যদি এটিকে ভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয় তাহলে নিঃসন্দেহে তা নিন্দনীয় এবং গুনাহের কাজ। والله أعلم
————–
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব।

Share This Post