আল-বিদায়া ওয়ান নিহায়া: ইতিহাসের আদি-অন্ত (ডাউনলোড লিংক সহ)

প্রশ্ন: আমি জানতে চাই এমন কোনও বই আছে কি যাতে আদম আ. থেকে শুরু করে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পর্যন্ত সব ইতিহাস জানতে পারবো?▬▬▬▬▬▬▬✿◈✿▬▬▬▬▬▬▬
উত্তর: এ জন্য সবচেয়ে উপযুক্ত গ্রন্থ হল, হাফেজ ইবনে কাসির রাহ. [মৃত্যু: ৭৭৪ হিজরি] রচিত এক বিশাল ইতিহাস গ্রন্থ ‘আল বিদায়া ওয়ান নিহায়া (আদি-অন্ত)।”

‘আল বিদায়া ওয়ান নিহায়া’ গ্রন্থটি জগদ্বিখ্যাত তাফসির ও ইতিহাসবিদ আবুল ফিদা হাফিজ ইবনে কাসির আদ দামেশকি (ইবনে কাসির নামে সর্বাধিক পরিচিত) কর্তৃক আরবি ভাষায় রচিত একটি একটি অনবদ্য ইতিহাস গ্রন্থ। আল্লাহ তায়ালার বিশাল সৃষ্টি জগতের সৃষ্টিতত্ত্ব ও রহস্য, মানব সৃষ্টিতত্ত্ব তথা মানব ইতিহাসের বিভিন্ন ঘটনা, নবী-রসুলদের আগমন ও তাঁদের কর্মব্যস্ত জীবনের ইতিহাস বর্ণনা করা হয়েছে এ গ্রন্থে।

আল্লামা ইবনে কাসির তার এ গ্রন্থকে তিন ভাগে ভাগ করেছেন। যথা:

◆ প্রথম অংশে রয়েছে সৃষ্টি জগতের তত্ত্ব-রহস্য তথা আরশ-কুরসি, আসমান-জমিন ও এগুলোর মধ্যস্থিত যা কিছু আছে তা সৃষ্টি এবং আসমান-জমিনের মধ্যবর্তী যা কিছু আছে সেগুলো সৃষ্টির ইতিহাস। অর্থাৎ আরশ-কুরসি, আসমান-জমিনের মধ্যবর্তী সব কিছু তথা ফেরেশতা, জিন, শয়তান, হজরত আদম (আ.) এর সৃষ্টি, নবী-রাসুলদের ধারাবাহিক আলোচনা, বনি ইসরাইলিদের বর্ণনা, আইয়ামে জাহেলিয়াতের ঘটনা এবং হজরত মুহাম্মদ (সা.) এর জীবনচরিত ও নবুয়ত লাভ পর্যন্ত সময়ের আলোচনা করা হয়েছে।

◆ দ্বিতীয় অংশে রয়েছে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ওফাতের পর থেকে ৭৬৮ হিজরি সাল পর্যন্ত উল্লেখযোগ্য খলিফা, রাজা-বাদশাহদের উত্থান-পতনের ঘটনা, মনীষীদের বর্ণনা, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়ের বিস্তারিত বিবরণ।

◆ আর তৃতীয় অংশে লেখক অন্তর্ভুক্ত করেছেন মুসলিম উম্মাহর অশান্তি ও বিপর্যয়ের কারণ, ভবিষ্যতে অনুষ্ঠিতব্য মানবজাতির মধ্যে সংঘাত, অশান্তি, বিপর্যয়, যুদ্ধ-বিগ্রহ, ফেতনা-ফ্যাসাদ, কেয়ামতের আলামত, পুনরুত্থান, হাশর-নশর, কেয়ামত দিবসের ভয়াবহ অবস্থা, জান্নাত ও জাহান্নামের বিবরণ।

এটি বাংলায় ১৪ খণ্ডে অনুদিত হয়েছে ইসলামি ফাউন্ডেশনের পক্ষ থেকে-যা বাজারে কিনে পাওয়া যায়। [উৎস: উইকিপিডিয়া]

ইবনে হাজার আসাকালানি রাহ. ইবনুল ইমাদ আল-হাম্বলি রাহ. প্রমুখ ইতিহাসবিদ এই গ্রন্থের প্রশংসা করেছেন। বদরুদ্দিন আইনি হানাফি রাহ. এবং ইবনে হাজার আসকালানি রাহ. গ্রন্থটির সার-সংক্ষেপ রচনা করেছেন। [উৎস: কুরআনের আলো]

বইটি ডাউনলোড করতে ক্লিক করুন: (১-১০ খণ্ড)
https://web.archive.org/web/20220107004735/https://www.mediafire.com/file/8g1h6y5rtttnlwj/Al_Bidaya_Wan_Nihaya_1-10_All_Parts_%2528QuranerAlo.com%2529.zip/file
অথবা কুরআনের আলো ডট কম:
https://web.archive.org/web/20160828155400/http://www.quraneralo.com/al-bidaya-wan-nihaya/

▬▬▬▬✿◈✿▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।