কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

আল্লাহ তাআলা কর্তৃক স্বহস্তে আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা

প্রশ্ন: সমাজে একটা কথা প্রচলিত আছে যে, ‘আল্লাহ তাআলা নিজ হাতে মানুষের মুখমণ্ডল সৃষ্টি করেছেন আর শরীরের বাকি অংশ সৃষ্টি করেছেন ফিরিশতামণ্ডলী।’ এ কথা কি সত্য?

উত্তর:

◈ আল্লাহ তাআলা বলেন,
قَالَ يَا إِبْلِيسُ مَا مَنَعَكَ أَن تَسْجُدَ لِمَا خَلَقْتُ بِيَدَيَّ
“তিনি (আল্লাহ তাআলা) বললেন, হে ইবলিস, আমি স্বহস্তে যাকে সৃষ্টি করেছি, তার সম্মুখে সেজদা করতে তোমাকে কিসে বাধা দিল?” (সূরা স্ব-দ: ৭৫)

তাফসিরে ত্ববারিতে উক্ত আয়াতের তাফসির প্রসঙ্গে বলা হয়েছে,
يخبر تعالى ذكره بذلك أنه خلق آدم بيديه
“আল্লাহ তাআলা এ কথা উল্লেখ করার মাধ্যমে খবর দিচ্ছেন যে, তিনি আদমকে তাঁর দু হাত দ্বারা সৃষ্টি করেছেন।”

◈ হাদিসে বর্ণিত হয়েছে, আল্লাহ তাআলা নিজ হাতে ৪টি জিনিস সৃষ্টি করেছেন:
قالَ عبدُ اللَّهِ بنُ عمرَ : خلقَ اللَّهُ أربعةَ أشياءَ بيدِهِ : العرشَ ، والقَلمَ ، وآدمَ ، وجنَّةَ عدنٍ ، ثمَّ قالَ لسائرِ الخلقِ كُن فَكانَ

আব্দুল্লাহ ইবনে উমর রা. বলেন, “আল্লাহ তাআলা চারটি জিনিসকে নিজ হাতে সৃষ্টি করেছেন। যথা:
১. আরশ
২. কলম
৩. আদন (জান্নাত)
৪. ও আদম আলাইহিস সালাম। এরপর অন্য সব সৃষ্টিকে লক্ষ্য করে বলেন, হয়ে যাও; তখন তারা হয়ে যায়। (মুসনাদে দারেমি, মুখতাসারুল ‘উলু-আলবানি। তিনি বলেন, এ হাদিসের সনদ মুসলিমের শর্তানুযায়ী সহিহ)

◈ হাশরের ময়দানে বিচারকার্য পরিচালনা করার করার সুপারিশ সংক্রান্ত হাদিসে আছে,
فَيَأْتُونَهُ فَيَقُولُونَ يَا آدَمُ أَنْتَ أَبُو الْبَشَرِ، خَلَقَكَ اللَّهُ بِيَدِهِ وَنَفَخَ فِيكَ مِنْ رُوحِهِ، وَأَمَرَ الْمَلاَئِكَةَ فَسَجَدُوا لَكَ، وَأَسْكَنَكَ الْجَنَّةَ، أَلاَ تَشْفَعُ لَنَا إِلَى رَبِّكَ أَلاَ تَرَى مَا نَحْنُ فِيهِ وَمَا بَلَغَنَا
“অত:পর লোকজন সকলে আদম আ. এর নিকট যাবে এবং বলবে, হে আদম! আপনি সমস্ত মানব জাতির পিতা। আল্লাহ আপনাকে নিজ হাতে সৃষ্টি করেছেন এবং তার পক্ষ হতে রূহ আপনার মধ্যে ফুঁকেছেন। তিনি ফেরেশতাদেরকে (আপনার সম্মানের) নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী সকলে আপনাকে সিজদাও করেছেন এবং তিনি আপনাকে জান্নাতে বসবাস করতে দিয়েছেন। আপনি কি আমাদের জন্য আপনার রবের নিকট সুপারিশ করবেন না? আপনি দেখেন না, আমরা কী অবস্থায় আছি এবং কী কষ্টের সম্মুখীন হয়েছি।”
[সহিহ বুখারি, অধ্যায়: আম্বিয়া কিরাম, অনুচ্ছেদ: ‎আদম (‘আঃ) ও তাঁর সন্তানাদির সৃষ্টি]

এ মর্মে আরও কিছু হাদিস রয়েছে।

উপরোক্ত আয়াত ও হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, আল্লাহ তাআলা আদম আ.কে নিজ হাতে সৃষ্টি করেছেন। কিন্তু ‘তিনি নিজ হাতে কেবল তার মুখমণ্ডল সৃষ্টি করেছেন আর শরীরের বাকি অংশ তৈরি করেছেন ফিরিশতাগণ’ এমন কোন হাদিস পাওয়া যায় না। মুফাসসিরগণও উক্ত আয়াতের তাফসিরে এমন কোন হাদিস উল্লেখ করেন নি। আল্লাহু আলাম।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ গাইডেন্স সেন্টার, সৌদি আরব।

Share This Post