কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

আল্লাহু আকবার কাবীরা, ওয়াল হামদুলিল্লাহি কাসিরা, ওয়া সুবহানাল্লাহি বুকরতাও ওসিলা এ দুআর ফযিলত

প্রশ্ন: আল্লাহু আকবার কাবীরা, ওয়াল হামদুলিল্লাহি কাসিরা, ওয়া সুবহানাল্লাহি বুকরতাও ওসিলা” এই দুয়ার ফজিলত কি এবং তা কি সহীহ?

উত্তর:
এ তাসবীহটি অত্যন্ত ফযীলতপূর্ণ। এ সম্পর্কে একাধিক হাদিস বর্ণিত হয়েছে। নিম্নে দুটি হাদিস পেশ করা হল:

▪ ১ম হাদিস:
عن عبد الله بن عمر – رضي الله عنهما – ، قال : بينما نحن نصلي مع رسول الله ﷺ ، إذْ قال رجُلٌ من القوم : “اللَّهُ أَكْبَرُ كَبِيرًا ، وَالْحَمْدُ لِلَّهِ كَثِيرًا ، وَسُبْحَانَ اللَّهِ بُكْرَةً وَأَصِيلاً” ، فقال رسول الله ﷺ : (مَنِ الْـقَـائِـلُ كَـلِـمَـةَ كَـذَا وَكَـذَا ؟!) ، قال رجُلٌ من القوم : أنا يا رسول الله ، قال : (عَجِبْتُ لَهَا ، فُتِحَتْ لَهَا أَبْوَابُ السَّمَاءِ) ، قال ابنُ عمر : فما تركتهن ، منذ سمعت رسولَ الله ﷺ يقول ذلك
رواه الإمامُ مسلمُ في صحيحه برقم : «948»

ইবনু উমার (রা.) বলেন, একদিন আমরা রসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর সাথে নামায পড়ছিলাম। সে সময় সমাগত লোকদের মাঝে হতে এক লোক বলল,

اللَّهُ أَكْبَرُ كَبِيرًا وَالْحَمْدُ لِلَّهِ كَثِيرًا وَسُبْحَانَ اللَّهِ بُكْرَةً وَأَصِيلاً

‘আল্লাহু আকবার কাবীরা, ওয়াল হামদু লিল্লাহি কাছীরা ওয়া সুবহানাল্লাহি বুকরাতান ওয়া আসীলা’

অর্থ: আল্লাহ মহান, অতি মহান, আল্লাহ তাআলার জন্য অনেক অনেক প্রশংসা এবং সকাল-সন্ধ্যা আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, এই কথা কে বলেছে? উপস্থিত লোকদের মাঝে এক লোক বলল, আমি হে আল্লাহর রাসূল! তিনি বললেন, এ দোয়ায় আমি খুব আশ্চর্যান্বিত হয়েছি। এ বাক্যগুলোর জন্য আকাশের দরজাগুলো খুলে দেয়া হয়েছে। ইবনু উমার (রা.) বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর কাছে আমি এ কথা শুনার পর থেকে কখনো তা পাঠ করা পরিহারকরিনি। (মুসলিম হা/৯৪৮, তিরমিজী ৩৯৪১)

▪ ২য় হাদিস:

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، قَالَ قَامَ رَجُلٌ خَلْفَ نَبِيِّ اللَّهِ صلى الله عليه وسلم فَقَالَ اللَّهُ أَكْبَرُ كَبِيرًا وَالْحَمْدُ لِلَّهِ كَثِيرًا وَسُبْحَانَ اللَّهِ بُكْرَةً وَأَصِيلاً ‏.‏ فَقَالَ نَبِيُّ اللَّهِ صلى الله عليه وسلم ‏”‏ مَنْ صَاحِبُ الْكَلِمَةِ ‏”‏ فَقَالَ رَجُلٌ أَنَا يَا نَبِيَّ اللَّهِ ‏.‏ فَقَالَ ‏”‏ لَقَدِ ابْتَدَرَهَا اثْنَا عَشَرَ مَلَكًا ‏”
আব্দুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পেছনে বললঃ আল্লাহু আকবার কাবিরান, ওয়ালহামদু লিল্লাহে কাসিরান ওয়াও সুবহানা আল্লাহী বুকরাতান ওয়াও আসিলান, তখন নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কে এ কলেমা বলেছে? ঐ ব্যক্তি বলল- আমি, ইয়া নাবী আল্লাহ! তখন তিনি বললেন- বারোজন ফেরেশতা এ কলেমা তাড়াতাড়ি করে তুলে নিলেন।

সহিহ, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ১২৪৬
[ সূনানে নাসাঈ – ৮৮৫ ]
আল্লাহ তাআলা আমল করার তাওফিক দান করুন। আমীন।
———
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল

Share This Post