কোরআন ও সহীহ সুন্নাহ ভিত্তিক প্রশ্নোত্তর প্রচার করাই হল এই ওয়েবসাইটের মূল উদ্দেশ্য।।

কবরের অবস্থা, আখিরাতের চিত্র এবং জান্নাত- জাহান্নামের বিষয়গুলোকে গল্প আকারে উপস্থাপন বা নাটক ও মুভি বানিয়ে প্রদর্শন করা

প্রশ্ন: বর্তমানে কবর ও জাহান্নামের আযাব, কিয়মতের ভয়াবহ দৃশ্য, আখিরাতের বিভিন্ন অবস্থা ইত্যাদি বিষয়গুলো গল্প ও উপন্যাস আকারে ফুটিয়ে তোলা হচ্ছে! এমন কি মুভি-সিনেমা বানিয়েও প্রদর্শন করা হচ্ছে! ইসলামের দৃষ্টিতে এর বিধান কি?

উত্তর:
এটি অত্যন্ত গর্হিত কাজ। কোন মুসলিমের জন্য এই কাজ করা বৈধ নয়। কেননা মৃত্যু পরবর্তী বিষয়গুলো সম্পূর্ণ ইলমে গায়েব বা অদৃশ্য জগতের অন্তর্ভুক্ত।
এগুলো গল্প, উপন্যাস, নাটক কিংবা মুভি বানিয়ে ফুটিয়ে তোলা কখনোই সম্ভব নয়।

প্রকৃতপক্ষে গায়েবের বিষয়গুলোকে দৃষ্টিগ্রাহ্য করা আল্লাহর দ্বীনের ব্যাপারে এক প্রকার ধৃষ্টতা। কেননা একজন গল্পকার বা মুভি নির্মাতা কখনোই অদৃশ্য জগতের প্রকৃত অবস্থা অনুধাবন বা কল্পনা করতে সক্ষম নয়।

সুতরাং এগুলো কে নাটক, সিনেমা বা গল্প-উপন্যাস আকারে ফুটিয়ে তোলার চেষ্টা করা হলে তার প্রকৃত অবস্থা সম্পর্কে ভুল চিত্র ফুটিয়ে তোলা হতে পারে যা অবশ্যই ঈমানের জন্য বিপদজনক।

সুতরাং আমাদের করণীয় হল, এই সকল বিষয় সম্পর্কে কুরআন এবং হাদিসে যে বিবরণ এসেছে তা পড়ে বিশ্বাস করা এবং সে আলোকে মৃত্যুর পূর্বে প্রস্তুতি গ্রহণ করা।
মানুষের হৃদয় পটে কুরআন ও হাদিসের বিবরণের মতো এতো গভীরভাবে রেখাপাত করার মত অন্য কিছু হতে পারে না।

আল্লাহ আমাদেরকে ক্ষমা করুন এবং সঠিক পথে পরিচালিত করুন। আমীন।
▬▬▬✪❖✪▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানি
(লিসান্স, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়)
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব

Share This Post