বিয়েতে যদি মেয়ের পরিবারের পক্ষ থেকে মেয়েকে কিছু স্বর্ণ দেয় তাহলে তা কি যৌতুক হিসাবে গণ্য হবে?

প্রশ্ন: বিয়েতে যদি মেয়ের পরিবারের পক্ষ থেকে মেয়েকে কিছু স্বর্ণ দেয় তাহলে তা কি যৌতুক হিসাবে গণ্য হবে?
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর:
মেয়ের পরিবারের পক্ষ থেকে যদি মেয়ের বিয়ের পর স্বেচ্ছায় তাকে স্বর্ণের গয়না, অলঙ্কারাদি, পোশাক-আশাক, বাড়ির প্রয়োজনীয় ব্যবহার্য আসবাব-পত্র ইত্যাদি উপহার সামগ্রী দান করা হয় তাহলে তাতে কোনও দোষ নেই। বরং তা উত্তম। এতে দু পরিবারের মাঝে পারস্পারিক ভালবাসা ও সম্প্রীতি বৃদ্ধি পায় এবং নব দম্পতিকে নতুন ঘর সাজাতে কিছুটা সহায়তা করা হয়। হাদিসে বর্ণিত হয়েছে:
عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ جَهَّزَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَاطِمَةَ فِي خَمِيلٍ وَقِرْبَةٍ وَوِسَادَةٍ حَشْوُهَا إِذْخِرٌ
আলী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফাতিমা (রাঃ)-কে কিছু গৃহস্থালির আসবাবপত্র দান করেছিলেন। (সেগুলো হল:) একখানা চাদর। একটা পানির পাত্র (মশক) আর একটা বালিশ, যার ভিতরে ছিল ইযখির ঘাস।”

[এ হাদিসটি আহমদ শাকের সহিহ বলেছেন, মুসনাদ আহমদ ২/৫৭, শুআইব আরনাবুত বলেন, এর সনদ শক্তিশালী-তাখরিজুল মুসনাদ হা/৭১৫। আর শাইখ আলবানির পক্ষ থেকে দু ধরণের মন্তব্য পাওয়া যায়। এ জায়গায় বলেছেন: সহিহ- দ্রষ্টব্য: সহিহ ইবনে মাজাহ হা/৩৩৬৬। তবে তিনি অন্যত্র জঈফ বলেছেন। দ্রষ্টব্য: সুনানে নাসাঈ হা/৩৩৮৪-আল্লাহ ভালো জানেন কোনটি শাইখের সর্বশেষ মত]

অনুরূপভাবে বর পক্ষের কোনরূপ দাবি-দাওয়া বা চাপ প্রয়োগ ব্যতিরেকে কন্যাপক্ষ যদি বরকে স্বেচ্ছায় অঢেল সম্পদও প্রদান করে তাতে কোন দোষ নেই। তখন এটি উপহার হিসেবে গণ্য হবে। কিন্তু চুক্তি ভিত্তিক, চাপ প্রয়োগ বা দাবি করে একটি ফুটা পয়সাও গ্রহণ করাও বরের জন্য হারাম।
আল্লাহু আলাম।
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব।