অভ্যাসগত সুন্নত এবং ইবাদতগত সুন্নত

প্রশ্ন: যে সব সুন্নাহ পালন করতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া আদেশ করেন নি কিন্তু তিনি নিজে করেছেন। এসব সুন্নাহকে কী বলে? এসব সুন্নাহ পালন করলে আমরা কী রকম নেকি পাবো?

উত্তর: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে সকল কাজ করতেন সেগুলো দু ভাগে বিভক্ত। যথা:

◈ ১) সুন্নতে আদাহ বা অভ্যাসগত সুন্নত
◈ ২) সুন্নতে ইবাদাহ বা ইবাদতগত সুন্নত।

◍ সুন্নতে আদাহ বা অভ্যাসগত সুন্নত:

কিছু কাজ তিনি প্রচলিত নিয়ম পালন, সামাজিকতা বা ব্যক্তিগত অভ্যাস হিসেবে করতেন। সেগুলো করার জন্য তিনি কাউকে নির্দেশ বা উৎসাহ দিতেন না বা এগুলোর কোন ফযিলতও বর্ণনা করেন নি। এগুলোকে সুন্নতে আদাহ বা অভ্যাসগত সুন্নত বলা হয়। যেমন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কদু পছন্দ করা, মিষ্টি পছন্দ করা, পাগড়ি/লুঙ্গি পরিধান করা, মাথার চুল লম্বা করা, হাতে লাঠি নিয়ে চলাফেরা করা, উটে চড়া ইত্যাদি।

এ সকল অভ্যাসগত আমল উম্মত আমল করতে নির্দেশিত নয়। তবে কেউ যদি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতি ভালবাসা ও তাঁকে পুঙ্খানুপুঙ্খ অনুসরণ করার নিয়তে সেগুলো আমল করে তাহলে নিয়তের কারণে সওয়াব পাবে ইনশাআল্লাহ।

◍ সুন্নতে ইবাদাহ বা ইবাদতগত সুন্নত:

আরেক প্রকার কাজ যেগুলো ইবাদত ও দ্বীনের সাথে সম্পর্কিত। এগুলোকে বলাকে সুন্নতে ইবাদত বা ইবাদতগত সুন্নত বলা হয়। এ সকল ইবাদত করতে তিনি উৎসাহিত করেছেন বা এগুলোর ফযিলত বয়ান করেছেন। আমরা মূলত: সেগুলো পালন করতে নির্দেশিত। যেমন, নিয়মিত সুন্নত নামায, তারাবীহর সালাত, মিসওয়াক করা, সকাল-সন্ধ্যার দুয়া ও জিকির ইত্যাদি। আল্লাহু আলাম।
▬▬▬▬❖▬▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার। KSA.